ভারতে চুরি যাওয়া স্মার্টফোন আর ব্যবহার করা যাবে না অপরাধে, কড়া পদক্ষেপ করতে চলেছে কেন্দ্র

Written by SNS September 27, 2022 5:54 pm

দিলি, ২৭ সেপ্টেম্বর– হারিয়ে যাওয়া বা চুরি যাওয়া ফোন ব্যবহার করে শুধু অপরাধমূলক কাজকর্ম নয়। দেশের বিরুদ্ধেও ব্যবহার করছে জঙ্গিরা। সেইসব ফোন দিয়ে নানান সন্ত্রাসমূলক কাজ করা হয় বলেও খবর মেলে। এবার এমন ঘটনা রুখতে কড়া পদক্ষেপ নিল কেন্দ্রীয় সরকার। আগামী বছর জানুয়ারির প্রথম দিন থেকেই সমস্ত মোবাইল ফোন প্রস্তুতকারকদের ভারতে তৈরি প্রতিটি হ্যান্ডসেটের আইএমইআই নম্বর কেন্দ্রীয় সরকারের তৈরি নতুন পোর্টালে নথিভুক্ত করতে হবে।

অতীতে অনেক রিপোর্টেই দেখা গেছে, ভারতে লক্ষ লক্ষ স্মার্টফোন এবং ফিচার ফোন রয়েছে যা জাল আইএমইআই নম্বর বা এমনকি ডুপ্লিকেট আইএমইআই নম্বর দিয়ে বের হয়। এমনকি ভারতের বাজারে কিছু জনপ্রিয় হেডসেট আছে যার কপি বিক্রি হয়। মূলত এইসব সেট চিনে তৈরি হয়ে থাকে।

নতুন নিয়মের ফলে এইসব ভুয়ো ফোনের ব্যবহারে রাশ টানা যাবে। ভারতে বিক্রি হওয়া সমস্ত মোবাইল ফোনের একটি বৈধ  আইএমইআই  নম্বর আছে যা ডিজিটালভাবে ট্র্যাক করা যায়। স্মার্টফোন বা ফিচার ফোনগুলি হারিয়ে গেলে বা চুরি হলে ব্যবহারকারীরা সেই ফোন ব্লক করতে সাহায্য করবে এই নতুন নিয়ম। 

সরকারের এক বিজ্ঞপ্তি অনুযায়ী, মোবাইল বা মোবাইলের যাবতীয় সরঞ্জাম যা বিদেশ থেকে আমদানি করা হয়, সেইগুলিও ওই পোর্টালে নথিভুক্ত করতে হবে।