স্বেচ্ছায় অবসর নিলে , মিলবে এক বছরের বেতন ক্ষতিপূরণ

Written by SNS April 11, 2023 6:20 pm

ক্যালিফোর্নিয়া ,   ১১ এপ্রিল – বিশ্বজুড়ে আর্থিক মন্দার জেরে একের পর এক কোম্পানিতে ছাঁটাই অভিযান শুরু হয়েছে বেশ কিছু মাস ধরে । বিশেষত প্রযুক্তিগত ক্ষেত্রেই সব থেকে বেশি দেখা গেছে এমন পরিস্থিতি। ছোট বড় বিভিন্ন সংস্থা একই পথে হেঁটেছে। পরিস্থিতি সামাল দিতে মেটা,  অ্যামাজন-এর মতো সংস্থাগুলি এবার কর্মক্ষমতা কমাতে নতুন পথ অবলম্বন করল। সম্প্রতি এক রিপোর্টে দাবি করা হয়েছে, যদি কোনও কর্মী স্বেচ্ছায় অবসর নিতে চান, তবে তিনি এক বছরের বেতন ক্ষতিপূরণ পাবেন।  জানা যাচ্ছে, এই নিয়ে গুগলের  মাদার কোম্পানি ‘অ্যালফাবেট’ এই বিষয়ে কর্মীদের সঙ্গে আলোচনাও শুরু করেছে বলে খবর।

শুধু গুগল নয়, অ্যামাজনও একই পথে হাঁটতে চলেছে। শোনা যাচ্ছে, এই বিষয়ে সংস্থার উচ্চপদস্থ আধিকারিকদের কাছে স্বেচ্ছা অবসরের প্রস্তাব দেওয়া হয়েছে। সেখানে এক বছরের প্যাকেজ ক্ষতিপূরণ দেওয়ার কথাও বলা হয়েছে।

কিন্তু হঠাৎ এত আড়ম্বর করে এই পথ নেওয়ার কথা কেন ভাবা হচ্ছে ? কারণ ফের গুগল, অ্যামাজন ছাঁটাইয়ের কথা ভাবছে। তবে গণছাঁটাইয়ে যাওয়ার আগে তাঁরা কর্মীদের সুযোগ দেওয়া নিয়ে চিন্তা-ভাবনা শুরু করেছে। এখনও পর্যন্ত বিশ্বজুড়ে প্রায় ১ লাখ ৭০ হাজার কর্মী চাকরি হারিয়েছেন। ভবিষ্যতে সেই সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।