নিষিদ্ধ হতে পারে ইমরানের দল, সেনা ও শরিফ সরকারের নজরে প্রাক্তন প্রধানমন্ত্রী  

Written by SNS May 24, 2023 6:49 pm

ইসলামাবাদ, ২৫ মে – ইমরানের দল তেহরিক-ই-ইনসাফ পাকিস্তানকে নিষিদ্ধ করা হতে পারে বলে ঘোষণা করেছে পাকিস্তান সরকার। বুধবার পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খোয়াজা আসিফ বলেন, “ইমরানের দল তেহরিক-ই-ইনসাফ পাকিস্তানকে নিষিদ্ধ করার ব্যাপারে ভাবনাচিন্তা চলছে। কারণ দেশের মূল ভিত্তিতে আঘাত করেছে পিটিআই। এর আগে এমন ঘটনা কখনও ঘটেনি।  কোনওভাবেই যা মেনে নেওয়া সম্ভব নয়।” আসিফের এই মন্তব্যের জেরে পাকিস্তানে ফের একবার অশান্তির দাবানল জ্বলে উঠবে বলে আশংকা করা হচ্ছে। এদিকে দেশের তীব্র অর্থনৈতিক ও রাজনৈতিক সংকটের মধ্যেই হু হু করে বাড়ছে পাকিস্তানের জনসংখ্যা, যা শাহবাজ শরিফ সরকারের মাথা ব্যথার অন্যতম কারণ হয়ে দাঁড়াবে। সম্প্রতি পাকিস্তানের সপ্তম আদমশুমারি  হয়েছে। সেই রিপোর্ট অনুযায়ী , পাকিস্তানের জনসংখ্যা প্রায় ২৫ কোটিতে পৌঁছেছে,  যা এর আগের ষষ্ঠ আদমশুমারি থেকে ৪ কোটি ৯ লক্ষ বেশি।


ইমরান খান গ্রেফতার হওয়ার পর থেকেই পাকিস্তানে কার্যত গৃহযুদ্ধের পরিস্থিতি। তাঁর দলকে নিষিদ্ধ করার ষড়যন্ত্র করা হচ্ছে বলেও দাবি করেছেন প্রাক্তন প্রধানমন্ত্রী। সম্প্রতি নিজের টুইটার হ্যান্ডেলে ইমরান লেখেন, ‘প্রায় ৭ হাজার সমর্থককে গ্রেপ্তার করা হয়েছে। হিংসার নেপথ্যে কে বা কারা তা না দেখেই আমাদের সমর্থক, নেতৃত্ব এবং মহিলাদের জেলে ঢোকানো হয়েছে। আমাদের দলকে নিষিদ্ধ করার ষড়যন্ত্র করা হচ্ছে।” তিনি আরও লেখেন , ‘এরই মধ্যে আমাদের নিরাপত্তা সংস্থাগুলির মদতে সুপ্রিম কোর্টের দখল নিচ্ছে গুন্ডারা। সংবিধানকে ধ্বংস করা হচ্ছে। এমন চলতে থাকলে পাকিস্তান নিয়ে আমাদের স্বপ্ন শেষ হয়ে যাবে।’
বিশ্লেষকদের মতে, একদা পাক সেনার পোস্টার বয় ছিলেন ইমরান। সেই সমীকরণ পালটে যেতেই ফৌজের বিষনজরে পড়েছেন তিনি । তাঁকে গদিচ্যুত করেছে সেনাবাহিনী প্রকাশ্যে একথা বারবার বলেছেন ইমরান ।  সেনা ও শাহবাজ শরিফের সরকার তাঁর দলকে নিশানা করছে বলে অভিযোগ করেছেন ইমরান ।
রাজনৈতিক ক্ষেত্রে এই ডামাডোলের মধ্যেই অর্থনৈতিক পরিস্থিতি কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে। সরকারি খাদ্য বিতরণ কেন্দ্রগুলিতে অনুদানের জন্য মানুষের ভিড় বেড়েই চলেছে। ক্রমাগত মুদ্রস্ফীতিতে জেরবার মানুষ। সেই সময় বাড়তি চাপ ঊর্ধ্বমুখী জনসংখ্যা, যা ইসলামাবদের বিপদ আরও বাড়িয়ে তুলবে। পাক আদমশুমারি কমিশনের প্রধান নৈমুজ জাফর জানান, সপ্তম আদমশুমারি অনুযায়ী দেশের বর্তমান জনসংখ্যা ২৪ কোটি ৯৫ লক্ষ ৬৬ হাজার ৭৪৩। ষষ্ঠ আদমশুমারি থেকে যা ৪ কোটি ৯ লক্ষ বেশি।
পাক পাঞ্জাবে জনসংখ্যা সবচেয়ে বেশি ১২ কোটি ৭৪ লক্ষ ৭৪ হাজার। সিন্ধের জনসংখ্যা প্রায় ৬ কোটি। খাইবার পাখতুনখাওয়া ৩ কোটি ছাপিয়েছে। বালুচিস্তানে লোকসংখ্যা ২ কোটির বেশি। শহরগুলির মধ্যে রাজধানী ইসলামাবাদে সবচেয়ে বেশি মানুষের বাস, ২৩ লক্ষ ৫৯ হাজার ৪২২। একদিকে যখন দেশেজুড়ে সাধারণ মানুষের খাদ্যের জন্য হাহাকার , সেই সময়েই সপ্তম জাতীয় আদমশুমারির এই তথ্য পাকিস্তান প্রশাসনের রাত্রে ঘুম কেড়ে নেওয়ার মতো।