পত্নী সহ ইমরান খান ও পিটিআইয়ের ৬০০ নেতার বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা

Written by SNS May 26, 2023 5:32 pm

ইসলামাবাদ, ২৬ মে– কুর্সি হারানোর পর থেকেই ফের মাঠে নেমে পড়েছেন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) নেতা এবং চেয়ারম্যান ইমরান খান।  তারপর থেকে চলছে একেরপর আন্দোলন। এর মাঝেই সরকারি তোষাগার মামলায় গ্রেফতার করা হয়েছে তাঁকে।  জামিনও পেয়েছেন।  কিন্তু তার আগেই তার অনুরাগীরা উত্তাল করে ফেলেছে পাকিস্তানকে।  

এবার সেই কাপ্তানকে থামাতে ইমরান খান সহ তাঁর স্ত্রী বুশরা বেগম ও ৬০০ নেতার নাম নো-ফ্লাই লিস্টে রাখা হয়েছে।  এসব নেতাকর্মীরা বিদেশ যেতে পারবেন না।  বৃহস্পতিবার জিও নিউজের প্রতিবেদনে বলা হয়। ফেডারেল ইনভেস্টিগেশন অথরিটির (এফআইএ) সূত্রে জানা গেছে, ৯ মে সহিংসতা এবং শহীদদের স্মৃতিস্তম্ভ অপমান করার জন্য পিটিআই নেতাদের এবং তার দলের প্রধানের নাম যুক্ত করা হয়েছে।

এফআইএর অস্থায়ী জাতীয় শনাক্তকরণ তালিকায় (পিএনআইএল) নাম যুক্ত করা হয়েছে যাতে তারা বিদেশে যেতে না পারে।

সরকারি তদন্ত দলের (ফেডারেল ইনভেস্টিগেশন অথরিটি) সূত্রে  স্থানীয় গণমাধ্যম জিও এই খবর দিয়েছে। তবে ইমরান খানকে নো-ফ্লাই তালিকায় যুক্ত করার বিষয়ে আনুষ্ঠানিক কোনো ঘোষণা এখনও পাওয়া যায়নি। পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ বলেছেন,  ৯ মে সংঘটিত ঘটনার জন্য পাকিস্তান তেহরিক-ই-ইনসাফকে (পিটিআই) সরকার নিষিদ্ধ করার কথা ভাবছে।  বৃহস্পতিবার ইসলামাবাদে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় খাজা আসিফ বলেন, এখনও সিদ্ধান্ত নেওয়া হয়নি, তবে অবশ্যই পর্যালোচনা চলছে।

খাজা আসিফ গত ৯ মে পাকিস্তানজুড়ে সামরিক স্থাপনায় ভাঙচুরের ঘটনায় পিটিআই চেয়ারম্যান ইমরান খানকে দায়ী করেছেন। তার অভিযোগ, ইমরান খানের পরিকল্পনা অনুযায়ী ‘সমন্বিত হামলা’ হয়েছে।