অপেক্ষা মাত্র কয়েক বছর, মানুষ বাঁচবে ১২০ বছর করে

Written by SNS September 24, 2023 4:39 pm

দিল্লি, ২৪ সেপ্টেম্বর– আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স যখন মানুষের জীবনে প্রভাব বিস্তার করতে শুরু করেছে। রোবট মানুষের কাজ ভাগ করতে শুরু করেছে তখন মানুষ এখনো জীবন-মৃত্যু নিয়ে সংশয়ে। এখনো বয়েস নিয়ে দ্বিধায়। এ বিষয়ে যদিও আশার আলো মানুষের আয়ু বৃদ্ধির খবর।

এখন ১০০ বছর কেউ বাঁচলে মনে করা হয়, তিনি লম্বা সময় বেঁচেছেন। কিন্তু এই সংখ্যা এবার পৌঁছে যাবে ১২০ বছরে। আর আগামী কয়েক বছরের মধ্যেই বিজ্ঞানের অগ্রগতির ফলে এমনই হতে চলেছে বলে মনে করছেন বিজ্ঞানীরা।

আয়ু বৃদ্ধির পেছনে কাজ করছে বিভিন্ন রোগে মানুষের জয়লাভ। বিংশ শতাব্দীর গোড়া থেকে বিজ্ঞান এবং চিকিৎসা ব্যবস্থার দুর্দান্ত অগ্রগতির জন্য সারা বিশ্বে মানুষের আয়ু উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। ভ্যাকসিন এবং সঠিক চিকিৎসা সুবিধার উন্নয়ন মানবজাতিকে বেশ কয়েকটি রোগের উপর জয়লাভ করতে সাহায্য করেছে যা কয়েক দশক আগে মারাত্মক বলে বিবেচিত হয়েছিল। কিন্তু এখানেই শেষ নয়। আরও কিছু ঘটতে চলেছে বলে মনে করছেন চিকিৎসকরা।

বিজ্ঞানীরা বলছেন মানুষের আয়ু সহজেই ১২০ বছরে পৌঁছে যেতে পারে। এর পিছনে অবদান রয়েছে স্টেম সেলের গবেষণার। যেদিকে পরিস্থিতি এগোচ্ছে, তাতে এই গবেষণা বহু ধরেনর রোগ থেকে মানুষকে বাঁচিয়ে দিতে পারবে।

আর নানান মারণ রোগ থেকে যখনই মানুষ মুক্তি পাবে তখনি বাড়বে মানুষের আয়ু। তবে এই আয়ু বেড়ে যাওয়াটা ভালো না খারাপ তা নিয়ে বিন্দুমাত্র আলোচনাতে রাজি নন বিজ্ঞানীরা। আপাতত তারা শুধু বয়েসের ওপর জয়লাভ করতেই এগিয়ে যেতে চান।