যোগীর রাজ্যেও ডাক্তারিতে হিন্দি, উত্তরেও মাতৃভাষায় এমবিবিএস

Written by SNS October 19, 2022 5:24 pm

লখনউ, ১৯ অক্টোবর– মধ্যপ্রদেশের পথে হেঁটে মধ্যপ্রদেশও এবার হিন্দিকে ডাক্তারির অবিচ্ছেদ্য অঙ্গ হিসেবে যোগ করল।এ বার হিন্দিতে ডাক্তারি পড়ার সুযোগ দিতে চলেছে উত্তরপ্রদেশও। রবিবারই এমবিবিএসের পাঠ্যক্রমের তিনটি বিষয়ের হিন্দি পাঠ্যপুস্তক প্রকাশ করেছিল মধ্যপ্রদেশ সরকার। বুধবার উত্তরপ্রদেশের সরকার জানিয়েছে, তারাও এই বিষয়ে একটি প্যানেল তৈরি করেছে। হিন্দিতে এমবিবিএস পড়ার জন্য মধ্যপ্রদেশ যে পাঠ্যপুস্তক প্রকাশ করেছে, ওই প্যানেলের সদস্যরা সেগুলিই খতিয়ে দেখে ঠিক করবেন, অনুবাদগুলি উত্তরপ্রদেশের পড়ুয়াদের জন্যও ব্যবহার করা যাবে কি না।

 

ডাক্তারির প্রথম বর্ষের তিনটি বিষয়— অ্যানাটমি, বায়োকেমিস্ট্রি এবং মেডিক্যাল ফিজিয়োলজির বইয়ের হিন্দি অনুবাদ প্রকাশ করেছে মধ্যপ্রদেশ সরকার। রবিবার ভোপালে একটি অনুষ্ঠানে দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ওই তিনটি পাঠ্যপুস্তকের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। উত্তরপ্রদেশের চিকিৎসা বিষয়ক শিক্ষার ডিরেক্টর জেনারেল শ্রুতি সিংহ জানিয়েছেন, আপাতত ওই তিনটি বইয়েরই অনুবাদ খতিয়ে দেখছে বিশেষ কমিটি। তারা সবুজ সঙ্কেত দিলে মেরঠের একটি সরকারি মেডিক্যাল কলেজ বইগুলি সরকারি ভাবে তাদের পাঠ্যক্রমের অন্তর্ভুক্ত করবে। তবে কবে থেকে পড়ুয়ারা বইগুলি হাতে পাবেন, তা এখনও ঠিক করে উঠতে পারেনি সরকার। 

শ্রুতি জানিয়েছেন, তাঁদের বিশ্বাস ডাক্তারির হিন্দি বই হিন্দি মাধ্যমে পড়াশোনা করা ডাক্তারি পড়ুয়াদের সহজে পড়াশোনা করতে সাহায্য করবে।