কেজরিকে এইডস আক্রান্তদের বিনা পয়সায় খাদ্য ও চিকিৎসা দেওয়ার নির্দেশ হাইকোর্টের

Written by SNS January 3, 2023 5:33 pm

দিল্লি, ৩ জানুয়ারি– দিল্লির সরকারকে নতুন নির্দেশ দিল্লি হাইকোর্টের। দারিদ্রসীমার নীচে থাকা এইচআইভি পজিটিভ অর্থাৎ এডস আক্রান্তদের বিনা পয়সায় খাদ্য ও চিকিৎসা দিতেই হবে দিল্লি সরকারকে। একটি জনস্বার্থ মামলার শুনানি শেষে মঙ্গলবার এই নির্দেশ দিয়েছে আদালত।

দিল্লির অরবিন্দ কেজরিওয়াল সরকারকে দেওয়া নির্দেশিকায় হাইকোর্ট বলেছে, স্থানীয় প্রশাসনকে ব্যবহার করে বস্তি ও গরিব অঞ্চলে থাকা এইডস আক্রান্তদের বিনা পয়সায় খাদ্য ও চিকিৎসা দিতে হবে।

এই মামলার রায় দিতে গিয়ে ২০১৭ সালের আইনের কথা স্মরণ করিয়ে দিয়েছে দিল্লি হাইকোর্ট। বিচারপতি সতীশ শর্মা তাঁর পর্যবেক্ষণে বলেছেন, এইডস আক্রান্তরা যাতে সমাজে সুষ্ঠুভাবে বেঁচে থাকতে পারেন তা নিশ্চিত করতে হবে প্রশাসনকে।

দিল্লি হাইকোর্ট আরও বলেছে, এইডস আক্রান্ত গরিব মানুষ যেন না খেতে পেয়ে মারা যান তা দেখা প্রশাসনের কর্তব্য। চিকিৎসা ও খাদ্যের মতো মৌলিক অধিকারের কথা উল্লেখ করে হাইকোর্ট এ ব্যাপারে স্পষ্ট নির্দেশ দিয়েছে এদিন। আদালতে একাধিক মানবাধিকার সংগঠন মামলা করেছিল। তাদের বক্তব্য ছিল দিল্লিতে বস্তি ও গরিব অঞ্চলে সাড়ে চার জাহারের বেশি এইডস আক্রান্ত রয়েছেন। তাঁদের চিকিৎসা সঠিকভাবে হচ্ছে না। অনেকে দু’বেলা দু’মুঠো খাবারটুকুও পাচ্ছেন না।