হ্যালো হংকংয়ে বিনামূল্যেই বিমানের টিকিট বিলি 

Written by SNS February 2, 2023 5:49 pm

হংকং ,২ ফেব্রুয়ারি — বিমানে হংকং যেতে হবে না কোনো খরচ। ভাবছেন গালগল্প। আরে না না, সত্যিই এমনটা হতে পারে। কেননা এতগুলি বিমানের টিকিট বিলি করে দেওয়ার সিদ্ধান্ত নিল হংকং প্রশাসন। সরকারি এক বিবৃতিতে এমনটাই জানানো হয়েছে।

সেদেশের পর্যটনের অবস্থা অত্যন্ত শোচনীয়। ২০১৯ সালে হিংসাত্মক প্রতিবাদ হওয়ার পর থেকেই হংকংয়ের ভাবমূর্তি প্রবল ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এরপরই অতিমারীর প্রাদুর্ভাবে পরিস্থিতি আরও খারাপ হয়েছে। বিশ্বের কাছে হংকংয়ের ভাবমূর্তি শোধরাতে এবং পর্যটকদের ফেরাতে ‘হ্যালো হংকং’ প্রকল্প শুরু করা হবে। তারই অংশ বিমানের টিকিট বিলি করা। এমনটাই দাবি এক আন্তর্জাতিক সংবাদমাধ্যমের।

সব মিলিয়ে ২০০টি পরিকল্পনা রয়েছে হংকং প্রশাসনের। তবে এর মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য বিনামূল্যে টিকিট বিলির পরিকল্পনা। সেদেশের ক্যাথে প্যাসিফিক এয়ারওয়েজ ও এয়ারলাইন এইচকে এক্সপ্রেসের তরফেই ওই টিকিট বিলি করা হবে। চিন-সহ এশিয়ার বিভিন্ন দেশের পর্যটকরা ওই টিকিট পাবেন। টিকিট দেওয়া হবে ইউরোপ ও মার্কিন পর্যটকদেরও। এমনকী অল্প পরিমাণে টিকি পাবেন স্থানীয় বাসিন্দারাও, যারা অন্য দেশে যেতে চান।

হংকংয়ের পর্যটক সংখ্যা অবশ্য বাড়তে শুরু করেছে। ২০২১ সালে যেখানে হংকংয়ে ৯১ হাজার পর্যটক এসেছিলেন, সেখানে ২০২২ সালে একলাফে সংখ্যাটা বেড়ে ৬ লক্ষ ৫ হাজার হয়ে গিয়েছে। কিন্তু যদিও সেটা অতিমারীর আগের সংখ্যার থেকে নগণ্য়ই। গড়ে সাড়ে পাঁচ কোটিরও বেশি পর্যটক আসতেন সেদেশে। সেই সংখ্যাকে ফেরাতে মরিয়া হয়েই এই সিদ্ধান্ত নিল হংকং প্রশাসন। তবে চিনা পর্যটকদের যে কোটা ছিল তা তুলে নেওয়া হয়েছে। তিন বছর পর খুলে দেওয়া হবে দেশের তিনদিকের সীমান্তও।