উত্তপ্ত কালিয়াগঞ্জ, সংঘাত দুই কমিশনে ,অসহযোগিতার অভিযোগ রাজ্যের বিরুদ্ধে

Written by SNS April 24, 2023 5:36 pm

উত্তর দিনাজপুর,২৪ এপ্রিল — কিশোরীর অস্বাভাবিক মৃত্যুর ঘটনা নিয়ে  শুক্রবার থেকে দফায় দফায় উত্তপ্ত হয়ে উঠেছে কালিয়াগঞ্জ। রবিবার সকাল থেকেই আগামী ৭ দিনের জন্য ১৪৪ ধারা জারি করা হয়েছে।কালিয়াগঞ্জকাণ্ড নিয়ে ফের সংঘাতে দুই শিশু সুরক্ষা কমিশন । এই ঘটনাতেও রাজ্যের বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগ আনলেন জাতীয় শিশু সুরক্ষা কমিশনের চেয়ারপার্সন প্রিয়াঙ্ক কানুনগো।এর আগে গাজল ও তিলজলা কাণ্ডে রাজ্য ও জাতীয় কমিশনের মধ্যে একই ধরনের সংঘাত দেখা গিয়েছিল।

জাতীয় শিশু সুরক্ষা কমিশনের কালিয়াগঞ্জ ঘটনাতে , তাঁদের হাতে অফিসিয়ালি কোনও ময়নাতদন্তের রিপোর্ট দেওয়া হয়নি।এবং এই ঘটনাতেও কোনও সহযোগিতা করছে না স্থানীয় প্রশাসন। ঘটনার ময়নাতদন্তে যে তিনজন চিকিৎসককে নিয়োগ করা হয়েছিল, তাঁদের ডেকে পাঠিয়েছিলেন তিনি। কিন্তু একজন চিকিৎসকই তাঁর সঙ্গে দেখা করেছেন। বাকি দু’জনকে ছুটিতে পাঠিয়ে দেওয়া হয়েছে।

তবে এই সমস্ত অভিযোগ অস্বীকার করেছে রাজ্য নারী ও শিশু সুরক্ষা কমিশন।রাজ্য শিশু সুরক্ষা কমিশনের প্রতিনিধিরা আরও জানান, ময়নাতদন্ত রিপোর্টে এটা পরিষ্কার যে ওই নাবালিকার বিষক্রিয়াতে মৃত্যু হয়েছে। শরীরে কোনও আঘাতের চিহ্ন নেই। কমিশনের প্রতিনিধিরা জানান, এই ঘটনার ময়নাতদন্তের রিপোর্ট প্রিয়াঙ্ক কানুনগোর হোয়াটস অ্যাপে পাঠানো হয়েছে। উত্তর দিনাজপুরের অতিরিক্ত জেলাশাসক মানস মণ্ডল, রায়গঞ্জের এসডিও কিংশুক মাইতিও তাঁর সঙ্গে দেখা করেছেন। রায়গঞ্জ মেডিক্যাল কলেজ হাসপাতালে ময়নাতদন্তের চিকিৎসক ভাস্কর জ্যোতি দেবনাথও সেখানে উপস্থিত ছিলেন এদিন। তিনি সমস্ত ঘটনা জাতীয় শিশু সুরক্ষা কমিশনকে জানিয়েছেন।

যদিও রাজ্য শিশু সুরক্ষা কমিশনের এই কথা একেবারেই মানতে নারাজ জাতীয় সুরক্ষা কমিশন। তাদের দাবি, এই রাজ্যে আইন শৃঙ্খলা তলানিতে ঠেকেছে। ঘটনাগুলির সঠিক তদন্ত হচ্ছে না।