নির্ভয়াকান্ডের ভয়াবহ স্মৃতি জাগিয়ে উত্তরপ্রদেশে ফের গণধর্ষণ বাসে  

Written by SNS December 16, 2023 8:15 pm

Representational image.

লখনউ, ১৬ ডিসেম্বর –  ২০১২ সালের ১৬ ডিসেম্বর নির্ভয়া ধর্ষণ কাণ্ড গোটা দেশকে নাড়িয়ে দিয়েছিল। নারী নির্যাতনের ভয়াবহতায়  শিউরে উঠেছিল গোটা দেশ। সরব হয়েছিল আমজনতা। দীর্ঘ প্রতিবাদ ও লড়াই চলার পর দোষীদের ফাঁসি হয়।  কিন্তু ঘটনার পর এতগুলো বছর কেটে গেলেও অপরাধ প্রবণতা কাটেনি। নির্ভয়া কাণ্ডের স্মৃতিকে উসকে দিয়ে সম্প্রতি ফের চলন্ত বাসে গণধর্ষণের ঘটনা শিরোনামে।এই  ঘটনায় গ্রেপ্তার ১ জন।

পুলিশ সূত্রে খবর, ৯ ডিসেম্বর রাতের ঘটনা। উত্তরপ্রদেশ থেকে জয়পুরের উদ্দেশে রওনা দিয়েছিল বাস। সেই বাসে চেপে কানপুর থেকে জয়পুর যাচ্ছিলেন ২০ বছরের এক দলিত তরুণী। গভীর রাতে যখন যাত্রীরা ঘুমিয়ে পড়লে চলন্ত বাসের মধ্যেই চালকরা তাঁকে ধর্ষণ করে বলে অভিযোগ। অভিযুক্ত আরিফ এবং ললিত কেবিনের ভিতরে ওই তরুণীকে নিয়ে গিয়ে যৌন নির্যাতন চালায়। নির্যাতিতার চিৎকারে বাসের জ যাত্রীরা জেগে যান।  কেবিনে ছুটে এসে তাঁরা আরিফকে ধরে ফেলেন এবং ললিত কোনওক্রমে পালাতে সফল হয়।
কানোটা থানার এসএইচও ভগবান সহায় মীনা জানান, আরিফকে গ্রেপ্তার করা হয়েছে। কিন্তু ললিত এখনও পলাতক। তাঁর খোঁজে তল্লাশি চালাচ্ছে পুলিশ। এই ঘটনা প্রকাশ্যে আসায় মহিলাদের নিরাপত্তা নিয়ে ফের প্রশ্ন উঠছে। নির্ভয়া কাণ্ডের এত বছর পরও রাতের সফর যে মহিলাদের জন্য নিরাপদ নয়,  এই ঘটনাই তার প্রমান।