লোকসভা ভোটের প্রচারে বিজেপির হাতিয়ার জি-২০ সম্মেলন

Written by SNS September 14, 2023 6:30 pm
  কলকাতা , ১৪ সেপ্টেম্বর – লোকসভা নির্বাচনের আর দেরি নেই। আসন্ন লোকসভা নির্বাচনে ভারতের জি- ২০ সম্মেলনের সাফল্যকেই  প্রচারের হাতিয়ার বানাতে চায় বিজেপি।  বুধবার সম্মেলনে সফল নেতৃত্ব দেওয়ার জন্য বিজেপি নরেন্দ্র মোদিকে দলের পক্ষে সংবর্ধনা দেওয়া হয়। সেই সঙ্গে জি-২০ নিয়ে একটি প্রস্তাবও নিয়েছে দল, যে  প্রস্তাব রাজ্যে রাজ্যে পাঠানো হয়েছে। দলের নির্দেশ এই প্রস্তাব মেনেই লোকসভা নির্বাচনকে লক্ষ্য রেখে প্রচার করতে হবে। প্রত্যেক নেতাকে নিজের রাজ্যে প্রচারের সময় এই সাফল্যের খতিয়ান তুলে ধরতে হবে। অতীতের তুলনায় নরেন্দ্র মোদির সময়কালে ভারত যে বিশ্ব রাজনীতিতে অনেক বেশি গুরুত্ব ও সাফল্য পেয়েছে , তা আপামর জনসাধারণের কাছে তুলে ধরতে হবে।
জি -২০ শীর্ষ সম্মেলনকে ঘিরে  ভারত কূটনৈতিক সাফল্যের ক্ষেত্রে নতুন দিগন্ত খুলে দিয়েছে । এই সম্মেলন আগামী দিনের দিশা।  এই সম্মেলনের সাফল্য নিয়ে প্রস্তাব পেশ করেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।  প্রস্তাব জুড়ে মোদির জয়গান। আফ্রিকান ইউনিয়নকে জি২০-র অন্তর্ভুক্ত করার সাফল্য আগামী প্রজন্মও মনে রাখবে বলে উল্লেখ করা হয়েছে প্রস্তাবে।
জি২০ সম্মেলন নিয়ে রা রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার বলেন, ‘‘এটা নিয়ে প্রচারের দরকার নেই। গোটা দেশ দেখেছে, বিশ্বের বিভিন্ন দেশের নেতারা কী ভাবে ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে ঘনিষ্ঠতা দেখিয়েছেন। ভারত যে বিশ্বের দরবারে গুরুত্ব পাচ্ছে, এটা তো অস্বীকার করার কোনও উপায়  নেই।  এই গর্ব তো শুধু বিজেপির নয়,  গোটা দেশের।’’

আর এক ধাপ এগিয়ে প্রাক্তন রাজ্য সভাপতি দিলীপ ঘোষের বক্তব্য, ‘‘ছোটবেলা থেকে আমরা বলে এসেছি ‘ভারত আবার জগৎসভায় শ্রেষ্ঠ আসন লবে’। অতুলপ্রসাদ সেনের সেই বাণী যে এত দিন পরে সফল হয়েছে জি ২০ সম্মেলনে। শুধু সরকারী কর্মসূচি নয় , মোদিজি এই সম্মেলনকে গোটা দেশে ছড়িয়ে দিয়েছেন,  দেশ মনে তো রাখবেই।’’ এর প্রভাব কি লোকসভা নির্বাচনে পড়বে? দিলীপ বলেন, ‘‘সব কিছুই কি ভোটের দিকে তাকিয়ে করতে হয় না কি! বিজেপির কাছে দলের আগেও রাষ্ট্র।  ভারত যে ‘বিশ্বগুরু’ তা নতুন করে প্রতিষ্ঠিত। আমাদের বলার দরকার নেই, সবাই বলবে। ‘

জাতীয় স্তরেই বিজেপি যে এই সম্মেলনের সাফল্যকে নির্বাচনে হাতিয়ার করতে চাইছে, তার ইঙ্গিত বুধবারই দিয়েছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। একটি সাক্ষাৎকারে জানিয়েছেন, দীর্ঘ দিন জি-২০ দেখছেন তিনি। কিন্তু এ বারের মতো ‘সফল সম্মেলন’ আগে হয়নি। শুধু জি২০ নয়, চন্দ্রযানের সফল অবতরণ নিয়েও ভারত বিশ্বনেতাদের কাছে অনন্য জায়গা করে নিয়েছে বলে দাবি করেন জয়শঙ্কর।