গুজরাতে মহিলা-সহ চার আইএস চর গ্রেফতার

Written by SNS June 10, 2023 8:43 pm

ভদোদরা, ১০ জুন-– গুজরাতে ঘাঁটি গাড়ল আইএএস। এ বার পোরবন্দর থেকে এক মহিলা-সহ চার জনকে গ্রেফতার করল গুজরাত পুলিশের অ্যান্টি টেরোরিস্ট স্কোয়াড (এটিএস)। অভিযোগ, ধৃতেরা আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ‘ইসলামিক স্টেট খোরাসান প্রভিন্স’ বা আইএস-কে-এর সঙ্গে যুক্ত। সূত্রের খবর, আরও এক অভিযুক্তের খোঁজে তল্লাশি চালাচ্ছে এটিএস।

এটিএস সূত্রে খবর, চার ধৃতই গত এক বছর ধরে একে অপরের সঙ্গে নিবিড় যোগাযোগ রাখছিলেন। দেশ ছাড়া নিয়েও পরিকল্পনা এগোচ্ছিল। অর্থাৎ, কট্টর মৌলবাদী ধারায় বিশ্বাসী করে তোলার পর তাঁদের আইএসে যোগদানেরও পরিকল্পনা ছিল। এমনটাই মনে করছেন পুলিশ আধিকারিকদের একটি অংশ। বেশ কিছু দিন ধরেই চার জনের উপর নজর রাখছিল এটিএস। তাঁদের গতিবিধি নজরদারির আওতায় আনার পর বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গিয়েছে। যে তথ্য সামগ্রিক ভাবে আইএস বিরোধী অভিযানের ক্ষেত্রে তদন্তকারীদের সহায়ক হবে বলে মনে করা হচ্ছে। জানা গিয়েছে, ধৃতদের ‘মগজ ধোলাই’ করতে সীমান্তের ও পার থেকে লোকেরা এসেছিলেন।

ডিআইজি দীপান ভাদ্রন এবং এসপি সুনীল জোশী গোটা অভিযানটি পরিচালনা করেছেন। তবে অভিযানের আগে পোরবন্দরে হাজির হয়েছিলেন পুলিশের তাবড় কর্তারা। ফলে আঁচ করা গিয়েছিল, বড় কিছু ঘটতে চলেছে। এটিএস সূত্রে খবর, ধৃতদের মধ্যে একজন বিদেশি নাগরিক। ধৃত মহিলার নাম সুমেরা। তবে তিনি কোথাকার বাসিন্দা তা স্পষ্ট নয়। অভিযানে বেশ কিছু গুরুত্বপূর্ণ নথিও বাজেয়াপ্ত করা হয়েছে বলে জানা গিয়েছে।

প্রসঙ্গত, কিছু দিন আগেই গুজরাত এটিএস আমদাবাদ থেকে তিন জনকে গ্রেফতার করেছিল। সেই সময় পুলিশ দাবি করেছিল, ধৃতরা আইএসের সদস্য বলে তারা জানতে পেরেছেন। তার পরেই পোরবন্দর থেকে এই গ্রেফতারের তাৎপর্য বিপুল বলে মনে করা হচ্ছে।