টিকিট না পেয়ে দলত্যাগী বিজেপি প্রাক্তন উপমুখ্যমন্ত্রী

Written by SNS April 12, 2023 4:27 pm

বেঙ্গালুরু, ১২ এপ্রিল– ভোটে দাঁড়ানোর টিকিট দেয়নি বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব। তাই দলত্যাগের ঘোষণা করলেন কর্নাটক বিজেপির প্রাক্তন উপ মুখ্যমন্ত্রী কেএস ইশ্বরাপা।সাতবারের বিধায়ক এই নেতা আগেই জানতে পারেন বাদ পড়ছেন এবার। তাই তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন বলে জানান। 

আর এরপর ফের বুধবার। দল ছেড়ে দেওয়ার কথা ঘোষণা করলেন আর এক উপ মুখ্যমন্ত্রী লক্ষ্মণ সভাড়ি। আন্থানি আসনের তিনবারের বিধায়ক সভাড়ি গতবার হেরে যান কংগ্রেসের কে কুমাথাল্লির কাছে। সেই কংগ্রেস বিধায়ক পরে হাত ছেড়ে পদ্ম শিবিরে যোগ দিয়েছেন। কিন্তু সভাড়ির বক্তব্য হেরে গেলেও গত পাঁচ বছর আন্থানীতেই সময় দিয়েছেন। সেখানে হেরে যাওয়ায় তাঁকে বিধান পরিষদের সদস্য করেছিল দল। কিন্তু এবার নির্বাচনে লড়াই করতে চান, জানিয়ে দিয়েছিলেন দলকে।

বিধানসভা ভোটের টিকিট পাওয়া নিয়ে কর্নাটক বিজেপিতে অশান্তির আশঙ্কা ছিলই। প্রথম প্রার্থী তালিকা প্রকাশের পর তা হুবহু মিলে গিয়েছে। ঘরোয়া অশান্তি চরমে উঠেছে।

মঙ্গলবার রাতে বিধানসভা ভোটের প্রার্থী তালিকা প্রকাশের পর থেকেই রাজ্যজুড়ে শুরু হয়েছে গোলমাল। টিকিট না পাওয়া নেতাদের সমর্থনে বিক্ষোভ, পথ অবরোধ, পার্টি অফিসের সামনে অবস্থান, সামাজিক মাধ্যমে বিষোদ্গার, কিছুই বাদ নেই।

ভোটের টিকিট না পেয়ে ক্ষোভ-বিক্ষোভ নতুন কিছু নয়। কিন্তু কর্নাটকে ‘গুজরাত মডেল’ চালু করা নিয়ে গোড়া থেকেই রাজ্য পার্টির বড় অংশের আপত্তি ছিল। কিন্তু নরেন্দ্র মোদি, অমিত শাহরা ওই কৌশল কার্যকর করতে অনড়। অন্যদিকে, রাজ্য নেতাদের বক্তব্য, গুজরাত আর কর্নাটক এক নয়। বিধানসভা ভোটে সব রাজ্যের জন্য এক কৌশল হতে পারে না। কিন্তু গুজরাত মডেল অনুসরণ করেই তৈরি হয়েছে প্রথম দফার তালিকা। দ্বিতীয় দফায় বাতিলের তালিকায় নাম থাকতে পারে আঁচ করে অনেক নেতাই দিল্লি ছুঁটেছেন।