ফের ভয়াবহ বন্যা কবলে পাকিস্তান, মৃত ১৭৫

Written by SNS August 24, 2023 6:09 pm

flood in pakistan

ইসলমাবাদ, ২৪ আগস্ট–  পাকিস্তানের পূর্ব পাঞ্জাবের বিস্তীর্ণ এলাকা জলের তলায় চলে গেছে। এক লাখেরও বেশি মানুষকে উদ্ধার করা হয়েছে। পাঞ্জাবে জরুরি পরিষেবা বিভাগের মুখপাত্র ফারুক আহমেদ জানিয়েছেন, উদ্ধারকারী নৌকা গ্রামে গ্রামে গিয়ে মানুষকে উদ্ধার করছে। এখনো পর্যন্ত এক লাখের বেশি মানুষকে উদ্ধার করা হয়েছে।

পাকিস্তানের প্রধান আবহাওয়াবিদ মুহাম্মদ আসলাম বলেছেন, গত ৩৫ বছরে নদীর পানির স্তর এতোটা বাড়েনি। পাকিস্তানের বিপর্যয় মোকাবিলা সংস্থার তরফে বলা হয়েছে, আগামী দিনে বন্যার জল আরও বাড়তে পারে।

গত জুন মাস থেকে শুরু হওয়া বন্যায় এখনো পর্যন্ত ১৭৫ জনের বেশি মানুষ মারা গেছেন বলে বিপর্যয় মোকাবিলা সংস্থা জানিয়েছে। পাকিস্তানের পাঞ্জাবে কাসুরের ছবি।

চারদিক ডুবে গেছে বন্যার জলে । কয়েকশ গ্রাম ও কয়েক হাজার হেক্টর জমি জলের তলায় চলে গেছে। পাঞ্জাবের মুখ্যমন্ত্রী মহসিন নাকভি বলেছেন, ভারতের পাঞ্জাবে বাঁধ থেকে শতদ্রু নদীতে জল ছাড়া হয়েছে। তার ফলে এই বন্যা হয়েছে। শতদ্রু ভারত ও পাকিস্তান দুই দেশের মধ্যে দিয়েই বইছে। ২০২২ সালে পাকিস্তানে ভয়ংকর বন্যা হয়েছিল। তিন কোটি ৩০ লাখ মানুষ তাতে ক্ষতিগ্রস্ত হয়েছিলেন। তিন হাজার কোটি ডলারের ক্ষতি হয়েছিল।