কাজ শুরু দেশের প্রথম ‘স্বদেশী’ পারমাণবিক বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের, শুভেচ্ছা মোদির

Written by SNS September 1, 2023 7:05 pm

দিল্লি, ১ সেপ্টেম্বর– পুরোদমে কাজ শুরু করল ভারতের প্রথম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র । সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি হওয়া এই বিদ্যুৎ কেন্দ্রটি এতদিন ৯০ শতাংশ কাজ করতে পারছিল। তবে বৃহস্পতিবার থেকে পুরোপুরিভাবে সক্রিয় হয়ে উঠেছে দেশীয় প্রযুক্তিতে তৈরি ভারতের প্রথম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র। এই কৃতিত্বের কথা জানিয়ে বিজ্ঞানীদের শুভেচ্ছা জ্ঞাপন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

৭০০ মেগাওয়াট ক্ষমতাযুক্ত বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রটি তৈরি হয়েছে গুজরাটের কাকরাপারে। এই প্রথমবার সম্পূর্ণ দেশীয় প্রযুক্তি ব্যবহার করে দেশের মাটিতেই গড়ে তোলা হয়েছে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র। গত ৩০ জুন থেকেই এই কেন্দ্রের কাজ শুরু হয়েছিল। তবে প্রতিদিন ৯০ শতাংশ কাজ চলছিল কেন্দ্রটিতে। বৃহস্পতিবার থেকে ১০০ শতাংশ কাজ হচ্ছে কাকরাপার অ্যাটমিক পাওয়ার প্রজেক্টে।

নজির গড়া সাফল্যের খবর আসতেই শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । এক্স প্ল্যাটফর্মে পোস্ট করে তিনি বলেন, “নতুন এক মাইলস্টোন ছুঁল ভারত। পুরোদমে কাজ শুরু করেছে গুজরাটের কাকরাপারের পারমাণবিক বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র। তৃতীয় ইউনিটকে সঠিকভাবে পরিচালনার জন্য আমাদের ইঞ্জিনিয়ার ও বিজ্ঞানীদের শুভেচ্ছা জানাই।”

প্রসঙ্গত, দেশের নানা প্রান্তেই পারমাণবিক বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র গড়ে তুলছে নিউক্লিয়ার পাওয়ার কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেড। কাকরাপারেই আরেকটি ইউনিট ইতিমধ্যেই ৯৭ শতাংশ সক্রিয় হয়ে উঠেছে। এছাড়াও রাজস্থানের রাওয়াতভাতা ও হরিয়ানার গোরক্ষপুরে পারমাণবিক বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র তৈরির কাজ চলছে।