রাহুলের সঙ্গে পথে রঘুরাম, কটাক্ষ বিজেপির 

Written by SNS December 14, 2022 4:12 pm

জয়পুর, ১৪ ডিসেম্বর– এর আগে রাহুল গান্ধির ভারতজোড়ো যাত্রায় পা মেলাতে দেখা গিয়েছে অভিনেতা সহ বহু সমাজকর্মীকেও। কিন্তু এবার তাঁর সঙ্গে পা মেলালেন রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন । মঙ্গলবার রাজস্থানের সোয়াই মধুপুরে রাহুলের সঙ্গে বেশ কয়েক কিলোমিটার হাঁটেন তিনি। নরেন্দ্র মোদি সরকারের অর্থনীতির তীব্র সমালোচক রঘুরাম কংগ্রেসের কর্মসূচিতে যোগ দেওয়ায় স্বাভাবিকভাবেই ক্ষুব্ধ বিজেপি।

কংগ্রেসের তরফে যে ভিডিও টুইট করা হয়েছে তাতে দেখা যাচ্ছে, হাঁটতে হাঁটতে রাহুল গান্ধীর সঙ্গে গভীর আলোচনা করছেন রঘুরাম। পাশে ছিলেন রাজস্থানের কংগ্রেস নেতা শচীন পাইলটও।

রাহুলের ভারতজোড়ো যাত্রায় রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর পা মেলানোয় বিজেপির কেন্দ্রীয় নেতা অমিত মালব্য বলেছেন, ‘কংগ্রেসের কর্মসূচিতে রঘুরাম রাজনের যোগ দেওয়া বিস্ময়ের কিছু নয়। উনি নিজেকে পরবর্তী মনমোহন সিং হিসেবে কল্পনা করেন। তবে অর্থনীতির বিষয়ে ওঁর পরামর্শ, কথাবার্তা উপেক্ষা করাই উচিত।’

প্রসঙ্গত, নোটবন্দির সময়ে রঘুরাম রাজন মোদী সরকারের তীব্র সমালোচনা করেছিলেন। বলেছিলেন, এই সিদ্ধান্ত শুধু হঠকারী তাই নয়, এর ফলে দীর্ঘমেয়াদে ঘরোয়া অর্থনীতি ভালর চেয়ে মন্দই হবে বেশি। তা ছাড়া অর্থনৈতিক অধোগতি, রাজস্ব ঘাটতি ইত্যাদি নিয়ে বারবার মোদী সরকারের সমালোচনায় অবতীর্ণ হয়েছেন রঘুরাম।

কোভিডের সময়ে রঘুরামও গরিব মানুষের হাতে নগদ অর্থ দেওয়ার বিষয়ে সওয়াল করেছিলেন। অর্থনীতির মৌলিক তত্ত্বের কথা বলে এই অর্থনীতিবিদ বলেছিলেন, মানুষের হাতে টাকা না থাকলে বাজারে চাহিদা তৈরি হবে না। তা যদি না হয় সামগ্রিকভাবে উৎপাদন ব্যবস্থাও চাঙ্গা হবে না।