মহুয়া মৈত্রকে লোকসভা থেকে বহিষ্কারের সুপারিশ এথিক্স কমিটির  

Written by SNS November 9, 2023 6:56 pm
দিল্লি, ৯ নভেম্বর –  ‘ঘুষের বিনিময়ে প্রশ্ন’ কাণ্ডে তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রকে লোকসভা থেকে বহিষ্কারের সুপারিশ করল এথিক্স কমিটি। শুক্রবার এথিক্স কমিটির এই রিপোর্ট পেশ করা হবে লোকসভার অধ্যক্ষ ওম বিড়লার কাছে পরবতী পদক্ষেপের জন্য পাঠানো হবে। বিজেপি সাংসদ বিনোদ কুমার সোনকারের নেতৃত্বে এথিক্স কমিটি বৃহস্পতিবার এই নিয়ে বৈঠক করে। বৈঠক শেষে সোনকার সাংবাদিকদের জানান, কমিটির ৬ জন সদস্য সেই রিপোর্ট গ্রহণে সমর্থন করেছেন এবং ৪ জন বিরোধিতা করেছেন। সূত্রের দাবি, এথিক্স কমিটি কৃষ্ণনগরের সাংসদ মহুয়া মৈত্রকে লোকসভা থেকে বহিষ্কারের সুপারিশ করেছে।  
এথিক্স কমিটির চেয়ারম্যান বিনোদ সোনকার বৃহস্পতিবার বলেন, ‘ মহুয়া মৈত্রের বিরুদ্ধে অভিযোগের বিষয়ে এথিক্স কমিটি একটি রিপোর্ট তৈরী করেছে। আজকের বৈঠকে রিপোর্ট তৈরী করা হয়েছে ৬ জন সদস্য একে সমর্থন করেছেন। ৪ জন সদস্য ভিন্ন মত পোষণ করেছেন। আগামীকাল লোকসভার অধ্যক্ষের কাছে একটি বিস্তারিত রিপোর্ট দেওয়া হবে। অধ্যক্ষ যা ব্যবস্থা নেওয়ার তা নেবেন।’   
 
সোনকারের বক্তব্য থেকে পরিষ্কার, মহুয়ার বিরুদ্ধে বিজেপি সাংসদ নিশিকান্ত দুবের করা অভিযোগ একপ্রকার স্বীকার করে নিল সংসদীয় এথিক্স কমিটি। আগেই শোনা গিয়েছিল,  ‘অনৈতিক ও আপত্তিকর’ কাজ করায় মহুয়া মৈত্রর সাংসদ পদ খারিজের সুপারিশ করতে চলেছে এথিক্স কমিটি। বৃহস্পতিবার, সেই রিপোর্টেই সিলমোহর দিল কমিটি। মহুয়াকে বরখাস্তের পক্ষে ভোট দেন কমিটির ছয় বিজেপি সংসদ।মহুয়া মৈত্রকে লোকসভা থেকে বরখাস্তের পক্ষে ভোট দেন প্রনীত কৌর , হেমন্ত গডসে, সুমেদানন্দ, অপরাজিতা সারঙ্গী, রাজদীপ রাই এবং চেয়ারম্যান বিনোদ সোনকার।অন্যদিকে বরখাস্তের বিরুদ্ধে ভোট দেন দানিশ আলি, নটরাজন, বৈথিলিঙ্গম এবং গিরিধারী যাদব। শুক্রবার এথিক্স কমিটির এই রিপোর্ট লোকপাল কমিটির কাছে পাঠানো হবে।
কমিটির এদিনের ভোটাভুটিতে অংশ নিয়েছিলেন আরও এক কংগ্রেস সাংসদ, প্রণীত কৌর। বিজেপি নেতা ও পাঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিংয়ের স্ত্রী। পারিবারিক কারণেই তিনি এখন হাত শিবির থেকে দূরে সরে গিয়েছেন। এদিনের ভোটাভুটিতে তিনি বিজেপি সাংসদদের সমর্থন করেন, ভোট দেন  মহুয়ার বিপক্ষে। অন্যদিকে কংগ্রেস সাংসদ নরেশ উত্তম কুমার রেড্ডি তেলেঙ্গানায় নিজের রাজ্যে মনোনয়ন জমা দিতে যাওয়ায় থাকায় ভোটাভুটিতে অংশ নিতে পারেননি।
উল্লেখ্য , ‘ঘুষের বিনিময়ে প্রশ্ন’ ইস্যুতে মহুয়ার বয়ান শুনতে তাঁকে ডেকে পাঠায় এথিক্স কমিটি।  যদিও কমিটির সদস্যরা তাঁকে ব্যক্তিগত ও অসম্মানজনক প্রশ্ন করেছেন এই অভিযোগ তুলে বৈঠক ছেড়ে বেরিয়ে যান মহুয়া মৈত্র। 
উল্লেখ্য , এথিক্স কমিটি যে মহুয়া মৈত্রকে বহিষ্কারের সুপারিশ করবে , সেই তথ্য প্রকাশ পেয়ে যায় বুধবার। বৈঠকের আগেই এই গোপন তথ্য কিভাবে প্রকাশ্যে এল , সেই প্রশ্ন তুলে লোকসভার অধ্যক্ষকে চিঠি লেখেন মহুয়া।  অধ্যক্ষ সেই চিঠির কোন জবাব দেননি বলে দাবি করেন তৃণমূল সাংসদ।  
 
ডিসেম্বরে সংসদের শীতকালীন অধিবেশন। সেই অধিবেশনেই অধ্যক্ষ এই রিপোর্ট পেশ করবেন বলে ধারণা বিশেষজ্ঞ মহলের।