প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি ইমানুয়েল ম্যাক্রো

Written by SNS December 22, 2023 6:14 pm

দিল্লি, ২২ ডিসেম্বর – দিল্লিতে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি  ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো। শুক্রবার এই খবর জানিয়েছে সংবাদ সংস্থা পিটিআই। আগে প্রজাতন্ত্র দিবসের প্রধান অতিথি হিসাবে আমন্ত্রণ জানানো হয়েছিল আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনকে। কিন্তু তিনি উপস্থিত থাকতে পারবেন না সে কথা আগেই জানিয়ে দেন। বাইডেনের তরফে ভারত সরকারকে জানানো হয়েছিল, জানুয়ারি মাসে তিনি দিল্লিতে আসতে পারবেন না। এর পরেই ফ্রান্সের প্রেসিডেন্টকে ২৬ শে জানুয়ারির অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়।

প্রতি বছরের মতো আগামী ২৬ জানুয়ারি দিল্লিতে প্রজাতন্ত্র দিবস উপলক্ষে প্রতি বছরের মতো দিল্লিতে অনুষ্ঠান হবে। দেশ জুড়ে পালিত হবে ৭৩ তম প্রজাতন্ত্র দিবস। সেখানেই হাজির থাকার কথা ফ্রান্সের প্রেসিডেন্টের।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও ফ্রান্সের বাস্তিল দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।  ফ্রান্সের জাতীয় দিবসের এই অনুষ্ঠানে তাঁকে আমন্ত্রণ জানিয়েছিলেন ফরাসি প্রেসিডেন্ট। ১৪ই জুলাই ২ দিনের সফরে তখন ফ্রান্স যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।সেখানে মোদিকে ফ্রাবিন্সের সর্বোচ্চ নাগরিকের সম্মান দেওয়া হয়. এই সফরে গিয়ে প্রেসিডেন্ট ও তাঁর স্ত্রীয়ের সঙ্গে নৈশভোজও সারেন প্রধানমন্ত্রী।    

সেপ্টেম্বর মাসেই দিল্লি থেকে ঘুরে গিয়েছেন ম্যাক্রো । জি২০ সম্মেলনে যোগ দিতে এসেছিলেন তিনি। সে সময় ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর বৈঠকও হয়। ফ্রান্স এবং ভারতের দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও উন্নত করার বিষয়ে সে বৈঠকে কথা হয় দুই রাষ্ট্রপ্রধানের।