ঝাড়খণ্ডের বেআইনি খনি মামলায়  মুখ্যমন্ত্রীর ঘনিষ্ঠ ব্যবসায়ী প্রেম প্রকাশকে  গ্রেফতার করল ইডি 

Written by SNS August 25, 2022 4:02 pm

prem prakash

রাঁচি, ২৫ আগস্ট –ঝাড়খণ্ডের বেআইনি খনি মামলায় ওই ব্যবসায়ীকে ইডি আগেও জিজ্ঞাসাবাদ করেছিল। তখন গ্রেফতার করা হয়নি। রাজনৈতিক ও প্রশাসনিক মহলে পিপি নামে পরিচিত প্রেম প্রকাশের অনেক নেতা-মন্ত্রী-আমলার সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। যাঁরা তাঁর ক্ষমতার উৎস বলে অভিযোগ। ফলে পিপি-র গ্রেফতারির সূত্রে অনেক মাথা উঠে আসবে সেই সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। সূত্রের খবর, নিশানায় রয়েছেন স্বয়ং মুখ্যমন্ত্রী হেমন্ত সরেন। আগেই রাজ্যের খনি সচিবকে গ্রেফতার করেছে ইডি। ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সরেনের ঘনিষ্ঠ সহযোগী সেই ব্যবসায়ী প্রেম প্রকাশকে আজ সকালে গ্রেফতার করল ইডি । গতকাল বুধবার থেকে ইডি ওই ব্যবসায়ীর রাঁচির বাড়ি ছাড়াও তাঁর ব্যবসার সঙ্গে জড়িয়ে আছে, এমন আরও ১১টি জায়গায় তল্লাশি চালায়। বৃহস্পতিবার সাতসকালে তাঁকে সরকারিভাবে গ্রেফতার করা হয়।

তবে ওই ব্যবয়াসীর হেফাজত থেকে দুটি একে-৪৭ রাইফেল এবং ৬০টি কার্তুজ পাওয়ার যে খবর গতকাল ছড়িয়ে পড়েছিল, রাঁচি পুলিশ জানিয়েছে সেগুলি আসলে ইডির সঙ্গে থাকা সরকারি রক্ষীদের।

রাজ্যে বিভিন্ন খনিতে অবৈধ খননের সঙ্গে একটি বড় চক্র যুক্ত বলে মনে করা হচ্ছে। মুখ্যমন্ত্রীর বিধায়ক প্রতিনিধি পঙ্কজ মিশ্রকে ইতিমধ্যেই এই মামলায় জিজ্ঞাসাবাদ করেছে ইডি। ইডির ধারণা, বেআইনি খনন থেকে বছরে দশ হাজার কোটি টাকার বেশি আয় করে থাকে এই চক্র। পিপি’র মাধ্যমে খনির কয়লা, পাথর ইত্যাদি বিক্রি হয়ে থাকে।বুধবার, খনি কেলেঙ্কারিতে ইডি মোট ১৬টি জায়গায় অভিযান চালায়। এরমধ্যে পিপি’র ব্যবসার সঙ্গে যুক্ত ১১টি জায়গায় অভিযান চালানো হয়, ওই ব্যবসায়ী গ্রেফতার হওয়ার খবরে রাঁচির রাজনৈতিক ও প্রশাসনিক মহলে সবার রাতের ঘুম প্রায় উড়ে গেছে বলে জানা যায়।