গভীর রাতে জেএনইউ ক্যাম্পাসে মদ্যপ যুবকদের তাণ্ডব, শ্লীলতাহানির চেষ্টা     

Written by SNS June 8, 2023 4:39 pm

দিল্লি, ৮ জুন  –   জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মধ্যে থেকেই দুই ছাত্রীকে শ্লীলতাহানি ও অপহরণের চেষ্টার অভিযোগ উঠল  পাঁচ ব্যক্তির বিরুদ্ধে।  জানা গেছে, বুধবার রাতে গাড়িতে চেপে একদল মদ্যপ যুবক বিশ্ববিদ্যালয় চত্বরে  ঢুকে পড়ে । তারা দুই ছাত্রীকে অপহরণের চেষ্টা করে বলে অভিযোগ।  এক ছাত্রকে মারধর করারও অভিযোগ দায়ের করা হয়েছে।  এই ঘটনার পর থেকেই বিশ্ববিদ্যালয়ে নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করা হয়। ইতিমধ্যেই অভিযুক্ত যুবকদের একজনকে আটক করেছে দিল্লি পুলিশ। অভিযুক্ত যুবক বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া নন জানা গেছে।

অভিযোগ, বুধবার মদ্যপ অবস্থায় গাড়ি নিয়ে জেএনইউ ক্যাম্পাসে ঢুকে পড়ে একদল যুবক। দুই ছাত্রীকে জোর করে গাড়িতে তোলার চেষ্টা করা হয়। ওই দুই ছাত্রী  চিৎকার করলে তাঁদের শ্লীলতাহানি করা হয় বলে অভিযোগ। লোকজন ঘটনাস্থলে আসার আগেই গাড়ি নিয়ে চম্পট দেয় দুষ্কৃতীরা। অভিযুক্তদের বিরুদ্ধে আরও অভিযোগ, বিশ্ববিদ্যালয়ের মধ্যেই এক ছাত্রকে বেধড়ক মারধরও করা হয়। তবে শেষ পর্যন্ত গাড়ি নিয়ে বেরিয়ে যেতে বাধ্য হয় তারা। এই ঘটনার পরেই ক্যাম্পাসের ভিতরে বিশেষ নির্দেশিকা জারি করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। দুই ছাত্রীর হেনস্তার প্রতিবাদে সরব হন বাকি পড়ুয়ারাও। এই ঘটনার পরেই ক্যাম্পাসে রাত দশটা থেকে সকাল ছটা পর্যন্ত বাইরের গাড়ির প্রবেশ বন্ধ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। 
বুধবার সকালে অভিযোগ দায়ের করা হয়। জেএনইউয়ের দুই ছাত্রীর অভিযোগ, রাতে খাওয়াদাওয়ার পর তাঁরা দুই বন্ধু বিশ্ববিদ্যালয় চত্বরের মধ্যেই হাঁটতে বেরিয়েছিলেন। আচমকাই তাঁরা দেখেন, তাঁদের সামনে দ্রুত গতিতে একটি গাড়ি আসছে। গাড়িটি তাঁদের ঠিক সামনে ব্রেক কষে দাঁড়িয়ে যায়। গাড়ি থেকে নেমে আসেন পাঁচ মদ্যপ যুবক। তাঁরা দুই ছাত্রীকে জোর করে গাড়িতে তোলার চেষ্টা করেন। ছাত্রীরা চিৎকার করতে শুরু করলে তাঁদের শ্লীলতাহানি করা হয়। গোটা ঘটনাটি ঘটেছে এমন জায়গায় যেখানে সিসিটিভি লাগানো নেই।
ঘটনার তদন্ত শুরু করেছে দিল্লি পুলিশ। অভিযুক্তদের বিরুদ্ধে অপহরণের চেষ্টা, শ্লীলতাহানি, শারীরিক হেনস্থার মতো একাধিক অভিযোগ দায়ের হয়েছে। ঘটনাস্থলের সিসিটিভি ফুটেজ দেখে অভিষেক নামে এক যুবককে আটক করেছে পুলিশ। প্রাথমিক সূত্রে খবর, ওই যুবক বহিরাগত। তাঁর নাম অভিষেক। তিনি একটি কলেজের বিটেকের ছাত্র। তাঁকে জিজ্ঞাসাবাদ করে বাকি অভিযুক্তদের নাগাল পাওয়ার  চেষ্টা চালাচ্ছে পুলিশ।

ভারতের অন্যতম সেরা বিশ্ববিদ্যালয়ের মধ্যে জেএনইউ-এর স্থান প্রথম সারিতে রয়েছে। দেশের অন্যতম নামী এই শিক্ষা প্রতিষ্ঠানে এমন ঢিলেঢালা নিরাপত্তা ব্যবস্থা নিয়ে প্রশ্ন উঠছে বিভিন্ন মহলে। ভবিষ্যতে এই ধরণের ঘটনা এড়ানোর জন্য ইতিমধ্যেই নানা নির্দেশিকা জারি করেছে জেএনইউ কর্তৃপক্ষ। ক্যাম্পাসে ঢুকতে গেলেই দেখাতে হবে পরিচয়পত্র। অতিথিরা এলেও তাঁদের পরিচয় নিয়ে তবেই ক্যাম্পাসে ঢোকার অনুমতি দিতে হবে।