২০০৪ কে ভুলবেন না : সোনিয়া গান্ধি

নরেন্দ্র মােদিকে উদ্দেশ্য করে কংগ্রেস নেত্রীর বক্তব্য, ‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি অপরাজেয় নন। ২০০৪ সালের কথা ভুলে যাবেন না। সেই সময় বিজেপিকে ক্ষমতাচ্যুত করে কংগ্রেস ক্ষমতায় আসে’।

Written by SNS April 12, 2019 9:53 am

সোনিয়া গান্ধি (Photo: IANS/AICC)

রায়বেরেলি — লােকসভা নির্বাচনে উত্তরপ্রদেশের রায়বরেলির কংগ্রেস প্রার্থী সােনিয়া গান্ধি নিজের মনােনয়ন পত্র জমা দিলেন আজ। সােনিয়ার সঙ্গে ছিলেন পুত্র রাহুল গান্ধি এবং কন্যা প্রিয়াঙ্কা গান্ধি বঢ়রা। মনােনয়ন পত্র জমা দেওয়ার সময় সাংবাদিকদের মুখােমুখি হন সােনিয়া গান্ধি। ভােটের ঝড় বিজেপির দিকে বলে নরেন্দ্র মােদি যেভাবে বুক ঠুকে দাবি করছেন তার প্রেক্ষিতে মােদিকে সতর্ক করে সােনিয়া বলেন, ‘মােদি যেন নিজেকে অপরাজেয় মনে না করেন’।

বৃহস্পতিবার মনােনয়ন পত্র জমা দিতে যাওয়ার আগে নরেন্দ্র মােদিকে উদ্দেশ্য করে কংগ্রেস নেত্রীর বক্তব্য, ‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি অপরাজেয় নন। ২০০৪ সালের কথা ভুলে যাবেন না। সেই সময় বিজেপিকে ক্ষমতাচ্যুত করে কংগ্রেস ক্ষমতায় আসে’। নরেন্দ্র মােদি প্রায়শই দাবি করছেন যে, ভােটের হাওয়া তার সরকারের দিকে। সাংবাদিকদের উদ্দেশ্য করে সােনিয়া বলেন, ‘মিডিয়া রিপাের্টে বিজেপির বিপুল জয়ের কথা বলা হলেও কংগ্রেসই ক্ষমতায় এসেছিল ২০০৪-এ’।

সােনিয়া গান্ধিকে সাংবাদিকরা প্রশ্ন করেছিলেন তিনি কি মনে করেন মােদি অপরাজেয়? সেই সময় ক্ষমতায় থাকা অটলবিহারী বাজপেয়ীর কথা মনে করিয়ে দিয়ে সােনিয়া বলেন, ‘তা নয়। কিন্তু ভুলে যাবেন না ২০০৪। সেই সময় বাজপেয়ীজিও অপরাজেয় ছিলেন। কিন্তু আমরাই জিতেছিলাম’।

সােনিয়া গান্ধির সঙ্গে ছিলেন তাঁর পুত্র কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি ও কন্যা কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধি। সােনিয়া গান্ধির কথার রেশ ধরে রাহুল এদিন বলেন, ‘ভারতের রাজনীতিতে অনেকেই নিজেদের অপরাজেয় মনে করছেন। তাঁদের মনে হয়েছে দেশের মানুষের থেকেও উচ্চতায় অনেক বড় হয়ে গেছেন। এমন ঘটনা অনেক ঘটেছে। পরে সবাই বুঝতে পেরেছেন মানুষই সবার উপরে। মােদিজির নিজেকে অপরাজেয় মনে করাটা ভ্রান্ত ধারণা’। প্রয়াত প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ার নেতৃত্বে ১৯৯৬ সালে বিজেপি কেন্দ্রে প্রথম সরকার গঠন করে। তারপর ১৯৯৮ এবং ১৯৯৯ সালে ক্ষমতা দখল করে বিজেপি। কিন্তু ২০০৪ সালে বিজেপিকে হারিয়ে ক্ষমতায় ফেরে কংগ্রেস। অনেকেই সেই সময় সােনিয়া গান্ধিকে প্রধানমন্ত্রী দেখতে চেয়েছিলেন। কিন্তু সােনিয়া দলের সভানেত্রী হয়ে প্রধানমন্ত্রী করেছিলেন ড. মনমােহন সিংকে। উত্তরপ্রদেশের রায়বরেলী লােকসভা কেন্দ্র থেকে চতুর্থ বারের জন্য প্রার্থী হচ্ছেন সোনিয়া গান্ধি। ২০০৪ সাল থেকে তিনি এই পদে প্রার্থী হচ্ছেন। আমেথি কেন্দ্রটি তিনি ছেলে রাহুলের জন্য ছেড়ে দেন ওই বছরে। মা কেন্দ্রটি ছেড়ে দিলে ২০০৪ সাল থেকে লােকসভা নির্বাচনে আমেথি থেকে প্রার্থী হচ্ছেন রাহুল গান্ধি। বৃহস্পতিবার মনােনয়ন পত্র জমা দেওয়ার আগে সােনিয়া ছেলে-মেয়ে মঙ্গল কামনা করে পুজোর আয়ােজন করেন। পরে তিনি নির্বাচনী প্রচারের জন্য রােড শোয়ে সামিল হন।