আপকে ৯৭ কোটির জরিমানা দিয়ে উপরাজ্যপাল জানালেন ‘সরকারি টাকায় দলের বিজ্ঞাপনের শাস্তি’

Written by SNS December 20, 2022 6:21 pm

 দিল্লি, ২০ ডিসেম্বর– দিল্লি আপ সরকার ও উপরাজ্যপালের সংঘাত সবারই জানা। এবারও সেই সংঘাত, তবে এবার আপকে ৯৭ কোটির জরিমানার ছেঁকা উপরাজ্যপাল বিকে সাক্সেনার। উপ রাজ্যপাল বিকে সাক্সেনা দিল্লি সরকারের মুখ্যসচিবকে নির্দেশ দিয়েছেন, আম আদমি পার্টির কাছ থেকে ৯৭ কোটি টাকা জরিমানা বাবদ আদায় করতে। জরিমানার পেছনের কারণ হিসেবে উপরাজ্যপালের বক্তব্য, ওই টাকায় আম আদমি পার্টির স্বার্থ রক্ষায় বিজ্ঞাপন করা হয়েছিল। উপরাজ্যপাল গঠিত একটি কমিটি বিজ্ঞাপনের বিষয়বস্তু পর্যালোচনা করে জানিয়েছে, রাজ্য সরকারের বিজ্ঞাপনগুলি পুরোপুরি দলীয় উদ্দেশে ব্যবহার করা হয়েছে । সেই মতো ভাষা চয়ন করা হয়েছিল।

দিল্লির রাজ সরকারের বিরুদ্ধে এই অভিযোগ নতুন নয়। শুধু বিজেপি নয়, আপ বিরোধী সব দলই অরবিন্দ কেজরিওয়ালের সরকারের বিরুদ্ধে অভিযোগ তুলেছে, তারা সরকারি টাকায় দলের বিজ্ঞাপন করে। এমনকী, দিল্লির মহল্লা ক্লিনিক এবং সরকারি স্কুলের ভোল বদল নিয়ে আপ সরকারের সাফল্য আসলে বিজ্ঞাপনের কেরামতি।

উপ রাজ্যপালের দফতরের তরফে জানানো হয়েছে, সরকারি কমিটির সুপারিশ সহ জরিমানার নোটিস আগেই আপকে ধরানো হয়েছিল। কিন্তু তারা তাতে কর্ণপাত করেনি।এবার তাই সরাসরি মুখ্যসচিবকে উপ রাজ্যপাল ভার দিয়েছেন টাকা আদায় করার।

৯৭ কোটি টাকার মধ্যে ৪২ কোটি টাকা ইতিমধ্যে আপ সরকার বিজ্ঞাপন এজেন্সিগুলিকে মিটিয়ে দিয়েছে। বাকি টাকা আগে আপের কাছ থেকে আদায় করতে বলেছেন উপরাজ্যপাল।