দিল্লির এইমসে আগুন, সরানো হল সকলকে

Written by SNS August 7, 2023 4:22 pm

দিল্লি, ৭ আগস্ট– এ যেন কলকাতার বেসরকারি হাসপাতাল আমরির পুনরাবৃত্তি। সোমবার সকালে হঠাৎ দিল্লির এইমসে আগুন ধরে যায়। প্রথমে এন্ডোস্কোপি বিভাগে আগুন লাগলেও তা ছড়িয়ে পড়ে আসে-পাশের বেশ কিছু বিভাগে।  খবর পাওয়া মাত্র ঘটনাস্থলে এসে পৌঁছয় দমকলের আটটি ইঞ্জিন। কিছু ক্ষণের মধ্যেই আগুন নিয়ন্ত্রণে আসে। কোনও রোগী বা স্বাস্থ্যকর্মীর ক্ষয়ক্ষতি হয়নি, সকলকেই নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।ঘটনায় কোনো প্রাণহানির খবর পাওয়া যায়নি।

এই ঘটনায় স্বাভাবিক ভাবেই হাসপাতাল চত্বরে প্রবল আতঙ্ক ছড়িয়ে পড়ে। রোগী ও রোগীর আত্মীয়রা ছুটোছুটি শুরু করেন।

হাসপাতালের তরফে জানানো হয়েছে, “আগুন বর্তমানে সম্পূর্ণ নিয়ন্ত্রণে আনা গিয়েছে। পরিস্থিতি খতিয়ে দেখতে ঘটনাস্থলে পৌঁছে যান ডিরেক্টর। জানা গিয়েছে, হাসপাতালের তিনতলায় ওপিডি বিল্ডিংয়ে আগুন লাগে। দমকল কর্মীদের তৎপরতায় আগুন নিভলেও কোথাও ফায়ার পকেট রয়েছে কি না, তা খতিয়ে দেখা হচ্ছে।”

পাশাপাশি এও জানা গিয়েছে, আগুনে বেশ ক্ষতিগ্রস্ত এমার্জেন্সি ওয়ার্ড। যে কারণে অনির্দিষ্টকালের জন্য এই বিভাগ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এমন ব্যস্ত হাসপাতালের এমার্জেন্সি বন্ধ থাকলে যে সমস্যায় পড়বেন বহু রোগী, তা বলাই বাহুল্য।

সূত্রের খবর, এইমসের ওই বিভাগ থেকে দ্রুত সকলকে নিরাপদ এলাকায় সরিয়ে নিয়ে যাওয়া হয়। আগুনের একটি ভিডিও-য় দেখা যায়, এইমস-এর চারতলার একটি ঘরের জানলা থেকে গলগল করে ঘন কালো ধোঁয়া বেরোচ্ছে। জানলার ভিতরেও আগুন দেখা যাচ্ছে।

উল্লেখ্য, ২০১১ সালের ১১ ডিসেম্বর ঢাকুরিয়া স্থিত আমরি হাসপাতালে আগুন লাগার ঘটনা ঘটে। এই ঘটনায় সেই সময় সরকারি মোতে ৮৯ মানুষের মৃত্যু হয়। যাদের মধ্যে অনেকেই হাসপাতালে চিকিৎসাধীন রুগী ছিলেন বলে জানা যায়।