ডিএ বাড়ল কেন্দ্রীয় সরকারি কর্মচারিদের  

Written by SNS October 18, 2023 5:50 pm

দিল্লি, ১৮ অক্টোবর – পুজোর মুখে কেন্দ্রীয় সরকারি কর্মচারিদের জন্য সুখবর। তাঁদের ৪ শতাংশ ডিএ বাড়াল কেন্দ্রীয় সরকার।  আগামেকটা ধারণা ছিলই যে বাড়তে পারে ডিএ , কিন্তু কবে ঘোষণা করবে তা নিয়ে কোনও স্পষ্ট ছবি ছিল না।  শেষ পর্যন্ত পুজোর মুখে এসে ডিএ বাড়ানোয় খুশির হাওয়া সরকারি কর্মচারীদের মধ্যে।  

বুধবার চতুর্থীর দিনে চার শতাংশ ডিএ বৃদ্ধির ঘোষণা করে কেন্দ্র। এই নিয়ে চলতি বছরে দু’বার কর্মচারীদের ডিএ বৃদ্ধি করল করা হল। যার ফলে রাজ্যের সরকারি কর্মচারীদের সঙ্গে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ-র ফারাক বৃদ্ধি হল প্রায় ৪০ শতাংশ। 

বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভা কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের ডিএ নিয়ে বৈঠক করে । এরপরই ৪ শতাংশ ডিএ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয় বলে খবর।  এদিন মন্ত্রিসভার বৈঠকের পর কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর জানান, কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য মহার্ঘ্য ভাতা চার শতাংশ বাড়ানো হয়েছে। ১ জুলাই ২০২৩ থেকে এই বর্ধিত ভাতা কার্যকর হবে।  

বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা ৪২ শতাংশ ডিএ পেয়ে থাকেন, এখন ৪ শতাংশ বৃদ্ধি পাওয়ায় তা হল ৪৬ শতাংশ। এক ধাক্কায় কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতন বেড়ে গেল অনেকটাই। অন্যদিকে রাজ্যের কর্মচারীদের সঙ্গে কেন্দ্রের কর্মচারীদের বেতনের ফারাকও বেড়ে গেল অনেক । যার ফলে পুজোর পরে রাজ্যের সরকারি কর্মচারীদের সংগঠন সংগ্রামী যৌথমঞ্চ বৃহত্তর আন্দোলনে নামতে পারেন বলে অনুমান ।