বিদেশের মাটিতে দেশের সমালোচনা ? রাহুলের বিরুদ্ধে গর্জে উঠল বিজেপি

Written by SNS March 4, 2023 5:13 pm

দিল্লি , ৪ মার্চ--বিদেশে গিয়ে দেশের সমালোচনা করার জন‌্য রাহুলের বিরুদ্ধে তোপ দেগেছেন বিজেপির নেতা-মন্ত্রীরা। এর আগেও একাধিকবার গেরুয়া শিবিরের কটাক্ষের শিকার হয়েছেন রাহুল গান্ধী। কেমব্রিজের বক্তৃতায় দেশের গণতন্ত্র, পেগাসাস ইত‌্যাদি বিষয়ে মন্তব‌্য করে ফের বিতর্ক উসকে দিলেন রাহুল। বিদেশের মাটিতে দাঁড়িয়ে এই সব বিষয় নিয়ে মন্তব্য করায় রাহুলের বিরুদ্ধে সরব হন বিজেপির নেতা-মন্ত্রীরা।

কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের বক্তৃতায় নিজের সাম্প্রতিক ভারত জোড়ো যাত্রার অভিজ্ঞতা নিজের বক্তৃতায় তুলে ধরেন রাহুল।ভারতীয় গণতন্ত্র প্রসঙ্গে বলতে গিয়ে প্রাক্তন কংগ্রেস সভাপতি তথা সাংসদ রাহুল গান্ধী বলেন, “আমার ফোনেও পেগাসাস ছিল।” তিনি অভিযোগ করেন, ভারতীয় গণতন্ত্রের মৌলিক কাঠামোর উপর আক্রমণ হয়েছে। রাহুলের দাবি, এক গোয়েন্দা আধিকারিক তাঁকে এই বিষয়ে সতর্ক করেন যে তাঁর ফোনে সব কথা রেকর্ড করা হচ্ছে।

রাহুল কেমব্রিজ বিশ্ববিদ‌্যালয়ে এমবিএ পড়ুয়াদের এক সেমিনারে যোগ দিতে গেছেন। সেখানে ‘লার্নিং টু লিসেন ইন দ্য ২১ সেঞ্চুরি’ নামে ওই সেমিনারে তিনি বলেন, “সকলেই জানে ভারতে গণতন্ত্র বিপন্ন। আমি একজন বিরোধী নেতা হিসেবে এই বিপন্নতা সর্বক্ষণ অনুভব করি। সংসদ, সংবাদমাধ্যম, বিচার ব্যবস্থা সমস্ত কিছুকেই প্রভাবিত করা হচ্ছে। ফলে গোড়াতেই আমাদের হাত-পা বেঁধে দেওয়া হচ্ছে।” রাহুলের বক্তৃতার ভিডিও নিজের টুইটার হ্যান্ডল থেকে শেয়ার করেছেন স্যাম পিত্রোদা। রাহুলের এই মন্তব্য আবার রাজনৈতিক ভিতৰত উস্কে দিয়েছে। কেমব্রিজে রাহুল গান্ধীর এই মন্তব্যের তীব্র সমালোচনা করেছেন কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর। তিনি বলেছেন, “মিথ্যা কথা বলা এবং ভারতের বদনাম করা রাহুল গান্ধীর অভ্যাস। এটাই কংগ্রেস দলের এজেন্ডা।”

রাহুল চিনের প্রশংসা করেছেন,  এমন দাবি তুলেছেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। তিনি বলেন, “প্রথমে বিদেশি এজেন্টরা আমাদের টার্গেট করে।  তারপর আমাদের নিজেদের লোকই বিদেশের মাটিতে দাঁড়িয়ে আমাদের টার্গেট করে। বিদেশে আমাদের দেশকে খাটো করেছেন রাহুল গান্ধী।”