ফের দরজায় কড়া নাড়ছে করোনা, দেশে সতর্কতা অবলম্বনে বৈঠক ডাকলেন স্বাস্থ্যমন্ত্রী

Written by SNS December 21, 2022 5:20 pm

দিল্লি, ২১ ডিসেম্বর– দু’বছরের ঘরবন্দি জীবন মানুষ এখনো ভোলেনি। ভোলেনি করোনা আতঙ্কে থাকা দিনগুলি। পরিযায়ীদের ঘরে ফেরার আর্তি। সেই করোনা ফের কড়া নাড়ছে। আর তাতেই আগেই সক্রিয় হতে চাইছে ভারত সরকার। জাপান, দক্ষিণ কোরিয়া, ব্রাজিল, চিন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মতো কয়েকটি দেশে নতুন করে করোনা সংক্রমণ বাড়তে থাকায় কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডবিয়া বুধবার পরিস্থিতি পর্যালোচনা করবেন। সরকারী সূত্র এই খবর জানা গিয়েছে।

সরকারি আধিকারিকেরা জানিয়েছেন, সকাল সাড়ে ১১’টা নাগাদ মন্ত্রী আধিকারিকদের সঙ্গে বৈঠকে বসেন । করোনার বিশ্ব পরিস্থিতি মূলত আলোচনার বিষয়।

বৈঠকে কেন্দ্রের স্বাস্থ্য সচিব ছাড়াও, ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ বা আইসিএমআরের মহাপরিচালক রাজীব বাহল, নীতি আয়োগের সদস্য (স্বাস্থ্য) ভিকে পল এবং টিকা সংক্রান্ত জাতীয় প্রযুক্তি উপদেষ্টা গ্রুপের চেয়ারম্যান এনএল অরোরা ছিলেন বৈঠকে ।

কেন্দ্রের স্বাস্থ্যমন্ত্রক মঙ্গলবার সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলকে করোনা পরিস্থিতি নিয়ে সতর্ক করেছে।

রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির স্বাস্থ্যসচিবদের লেখা চিঠিতে কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ বলেছেন করোনা পরিস্থিতির মোকাবিলায় প্রয়োজনীয় জনস্বাস্থ্য বিষয়ক ব্যবস্থাগুলি এখন থেকেই গ্রহণ করা হোক।

যদিও এখন দেশে করোনা সংক্রমণ তলানিতে ঠেকেছে। দেশে গোটা সপ্তাহে ১২০০-র মতো কেস রিপোর্ট হচ্ছে বলে সরকারি সূ্ত্রে জানানো হয়েছে। গোটা বিশ্বে সপ্তাহে সংক্রামিতের নথিভুক্ত সংখ্যা কমে হয়েছে কয়েক লাখ।

জাপান, মার্কিন যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া, ব্রাজিল এবং চিনে আকস্মিকভাবে কেস বৃদ্ধির পরিপ্রেক্ষিতে, ভারত সরকারও সতর্কতামূলক ব্যবস্থা নিতে শুরু করেছে। আজকের বৈঠকের পর রাজ্যগুলিকে নতুন করে গাইডলাইন পাঠানো হতে পারে।