বিতর্কিত শিবলিঙ্গের ‘কার্বন ডেটিং’-আর্জি খারিজ আদালতের 

Written by SNS October 14, 2022 5:43 pm

লখনউ, ১৪ অক্টোবর– বারাণসীর জ্ঞানবাপী মসজিদ চত্বরে পাওয়া বিতর্কিত শিবলিঙ্গের বয়স নির্ধারণ বা কার্বন ডেটিংয়ের আর্জি খারিজ করে দিল স্থানীয় আদালত। হিন্দু পক্ষের এই দাবির বিরুদ্ধে জোরালো আপত্তি তুলেছিল মসজিদ কর্তৃপক্ষ ও মুসলিম পক্ষ।

সরকারি কৌঁসুলি রানা সঞ্জীব সিং বলেন, বারাণসীর জেলা আদালত শুক্রবার ‘শিবলিঙ্গ’-এর কার্বন ডেটিং-এর একটি আবেদন প্রত্যাখ্যান করেছে। শিবলিঙ্গটি জ্ঞানব্যাপী মসজিদ প্রাঙ্গণে পাওয়া গেছে বলে দাবি করা হয়েছে।

মুসলিম পক্ষের দাবি, ওটা আদৌ শিবলিঙ্গ নয়। ওজুখানা অর্থাৎ নামাজ পাঠের আগে যে জলাশয়ে নমাজিরা নিজেদের পরিশ্রুত করেন, সেখানকার ঝর্ণার একটি মুখকে শিবলিঙ্গ বলে দাবি করা হচ্ছে।

বারাণসী আদালতের বিচারক একে বিশ্বেশা ‘শিবলিঙ্গ’-এর বৈজ্ঞানিক তদন্ত এবং কার্বন ডেটিং চেয়ে হিন্দু আবেদনকারীদের আবেদন প্রত্যাখ্যান করার কারণ হিসাবে অবশ্য মুসলিম পক্ষের আপত্তিকে প্রধান কারণ বলে উল্লেখ করেননি। তিনি বলেছেন, সুপ্রিম কোর্ট মসজিদ চত্বরের কোনও কিছুর পরিবর্তনের উপর নিষেধাজ্ঞা জারি করেছে। ফলে আবেদনকারীদের সর্বোচ্চ আদালতে যেতে হবে।

মঙ্গলবার হিন্দু পক্ষ ও মসজিদ কমিটির শুনানি শেষে জেলা আদালত ১৪ অক্টোবর রায় ঘোষণার সিদ্ধান্ত নেয়।

প্রসঙ্গত, বারাণসীর ওই আদালতই গত মাসে মসজিদ চত্বরে পুজাপাঠের দাবি সম্বলিত মামলা গ্রহণ করায় হিন্দু পক্ষের প্রাথমিক জয় হয়। আজকের রায় তাদের বিপক্ষে গেল।