কাউন্সিলারের অভিযোগের পর বাফার জোনে পরিণত হল পূর্ব লাদাখে

Written by SNS September 15, 2022 5:32 pm

লাদাখ, ১৫ সেপ্টপেম্বার– সদ্য শুরু দুই দেশ তাদের সৈন্য সরানোর পক্রিয়া শুরু করেছে। আর ইতিমধ্যেই কিন্তু এরপরই লাদাখের স্থানীয় কাউন্সিলর অভিযোগ করেছেন, পূর্ব লাদাখে ভারতের জমি দখল করেছে চিন। 

পূর্ব লাদাখের গোগরা ও হট স্প্রিং এলাকা থেকে সেনা সরানোর প্রক্রিয়া সদ্যই সম্পন্ন করেছে ভারত ও চিন । কিন্তু কাউন্সিলারের এহেন অভিযোগে রাতারাতি ‘বাফার জোনে’ পরিণত হয়েছে ভারতীয় ভূখণ্ড। এর ফলে প্রশ্ন উঠেছে, তাহলে কি লাদাখের এই অঞ্চলে চিনের কাছে জমি হারাল ভারত?

কোনচক স্ট্যানজিন নামের ওই কাউন্সিলর এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার সময় জানিয়েছেন, ”আমাদের সেনা কেবল পিপি-১৫ (পেট্রোলিং পয়েন্ট অর্থাৎ টহলদারির এলাকা) থেকেই সরেনি। পিপি-১৬ থেকেও সরে গিয়েছে। এই অঞ্চলগুলি অন্তত ৫০ বছর বা তারও বেশি সময় ধরে আমাদেরই ছিল। এটা একটা বড় ধাক্কা। আমাদের নিজেদের ভূখণ্ডই এখন হয়ে উঠেছে বাফার জোন।” উল্লেখ্য, এই পিপি-১৫ অংশটিই হল গোগরা ও হট স্প্রিং এলাকা। একই অভিযোগ তুলতে দেখা গিয়েছে বিজেপি নেতা সুব্রহ্মণ্যমকেও। তাঁর অভিযোগ, চিনের চাপে নিজেদের এলাকা থেকে পিছু হটেছে ভারত। স্বাভাবিক ভাবেই বিতর্ক ঘনিয়েছে এই অভিযোগকে ঘিরে।