ফের বিপদে শাকিরা

Written by Sunita Das October 3, 2023 5:19 pm

সবে সামলে উঠেছেন ব্যক্তিগত জীবনের ঝড়। আর এরই মাঝে ফের আইনি ঝামেলায় স্প্যানিশ পপ তারকা শাকিরা। গত প্রায় এক বছর ধরে ব্যক্তিগত জীবনে একের পর এক ঝড়ের মুখোমুখি হয়েছেন শাকিরা। ২০২২ সালের মাঝামাঝি নাগাদ ফুটবল তারকা জেরার্ড পিকের সাথে বিচ্ছেদ ঘোষণা করেন স্প্যানিশ পপ তারকা। ফুটবল তারকার পরকীয়ার কারণেই ভাঙন ধরে তাদের সম্পর্কে। প্রেমিকা থাকতেও অন্য নারীর প্রতি আকৃষ্ট হয়ে পড়েছিলেন পিকে। ওই পরকীয়ার খবর প্রকাশ্যে চলে আসার পরেই বিপত্তির সূত্রপাত। খবর চাউর হওয়ার পরে সমাজমাধ্যমে বিচ্ছেদ ঘোষণা করেন খ্যাতনামী যুগল। পিকের সাথে বিচ্ছেদের পর দীর্ঘ দিন ধরে অবসাদেও ভুগেছেন শাকিরা। আর এর মধ্যেই ফের নতুন সমস্যার মুখোমুখি পপ তারকা। এবার কর ফাঁকি দেয়ার অভিযোগে আইনি জটে পড়লেন শাকিরা।

খবর, এক কোটি-দু’কোটি নয়, প্রায় ৬০ কোটি টাকার কর ফাঁকি দিয়েছেন শাকিরা। পপ তারকার বিরুদ্ধে স্প্যানিশ কর্তৃপক্ষের অভিযোগ, ২০১৮ সালে নাকি এই অঙ্কের টাকা কর হিসাবে দেয়ার কথা ছিল পপ তারকার। পাঁচ বছর ধরে কর মেটাননি তিনি। শুধু তা-ই নয়, ভুয়ো এক সংস্থার নাম ব্যবহার করে নাকি কর ফাঁকি দেয়ার ছক কষেছিলেন। খবর, বার্সেলোনার স্প্যানিশ কর্তৃপক্ষের পক্ষ থেকে মায়ামিতে শাকিরার আইনি সহকারীদের জানানো হয়েছে তার বিরুদ্ধে ওঠা এই অভিযোগ সম্পর্কে।

বছরতিনেক আগে নভেম্বর মাস নাগাদ একই ধরনের কর ফাঁকি দেয়ার অভিযোগ উঠেছিল শাকিরার বিরুদ্ধে। ওই সময় তার বিরুদ্ধে অভিযোগ উঠেছিল, ২০১২ থেকে ২০১৪ সালের মধ্যে নাকি প্রায় ১২৮ কোটি টাকার কর ফাঁকি দিয়েছেন পপ তারকা। ওই আইনি জটিলতা গড়িয়েছিল আদালত পর্যন্ত। স্প্যানিশ আইন অনুযায়ী, বছরের ৩৬৫ দিনের মধ্যে ১৮৩ দিন স্পেনে কাটালে বসবাসকারীদের কর দিতে হয়। কর ফাঁকি দেয়ার অভিযোগ ওঠার পরে শাকিরা দাবি করেন, তিনি ওই সময় পিকের সাথে সম্পর্কে থাকলেও তত দিন স্পেনে থাকেননি। শুধু তাই-ই নয়, ওই দু’বছরে আমেরিকায় বিপুল অঙ্কের কর দিয়েছিলেন বলেও জানান শাকিরা।