পাঁচ বছর ধরে সহবাস ধর্ষণ নয় , রায় কর্ণাটক হাইকোর্টের 

Written by SNS March 13, 2023 8:41 pm

বেঙ্গালুরু , ১৩ মার্চ – বিয়ের প্রতিশ্রুতি দিয়ে এক যুবতীর সঙ্গে পাঁচ বছর ধরে সহবাস। সম্মতি নিয়ে এই দীর্ঘ সহবাসে যৌন সম্পর্ক স্থাপন করলে তাকে কখনওই ধর্ষণ বলা যায় না বলে মত কর্নাটক হাইকোর্টের।একটি মামলা প্রসঙ্গে এই মন্তব্য করেন বিচারপতি এম নাগপ্রসন্ন। সোমবার এক ব্যক্তির বিরুদ্ধে প্রাক্তন প্রেমিকাকে পাঁচ বছর ধর্ষণ এবং বিশ্বাসভঙ্গের মামলা চলছিল কর্নাটক হাইকোর্টে। সেই মামলায় বিচারপতি এম নাগপ্রসন্ন রায়ের পর্যবেক্ষণ, একদিন-দুদিন বা দুই-তিন মাস নয়, টানা ৫ বছর সম্মতি ছাড়া সহবাস সম্ভব নয়। পাশাপাশি, একজন মহিলার সম্মতিতে যৌন সম্পর্ক স্থাপনকে কোনওভাবেই ধর্ষণ বলা চলে না। অভিযুক্তের বিরুদ্ধে অভিযোগকারীর আর্জি খারিজ করে হাই কোর্টের পর্যবেক্ষণ, সহবাসে দু’পক্ষেরই সম্মতি ছিল। একে কখনই ধর্ষণের সংজ্ঞা দেওয়া যায় না।

সংবাদমাধ্যম সূত্রে খবর, বেঙ্গালুরুর এক বাসিন্দার বিরুদ্ধে বিয়ের প্রতিশ্রুতি দিয়ে ধর্ষণের অভিযোগ করেছেন তাঁর দীর্ঘ দিনের প্রেমিকা। তাঁর মূল অভিযোগ ছিল, টানা পাঁচ বছর বিয়ের প্রতিশ্রুতি দিয়ে সহবাস করার পরে জাতিগত সমস্যার জন্য তাঁকে বিয়ে করতে অসম্মত হন অভিযুক্ত ব্যক্তি। এরপরই ওই ব্যক্তির বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ আনেন ওই মহিলা।পরে ওই ব্যক্তি সম্পর্কও ভেঙে দেন। এ নিয়ে শহরের এক আদালতের দ্বারস্থ হয়েছিলেন অভিযুক্তের প্রেমিকা। সেই মামলা হাই কোর্ট পর্যন্ত গড়ায়।

সোমবার এই মামলার রায়দানের সময় হাই কোর্টের বিচারপতি এম নাগপ্রসন্নের মন্তব্য, ‘‘এক, দুই বা তিন বার নয়। কয়েক দিন বা মাসের কথাও বলা হচ্ছে না। এক্ষেত্রে বছরের পর বছর ধরে, সুনির্দিষ্ট ভাবে পাঁচ বছর ধরে সহবাস হয়েছে। ফলে একথা বলা যায় না যে, যুবতীর সম্মতি না নিয়ে পাঁচ বছর ধরে তাঁকে ধর্ষণ করা হয়েছে। দু’জনের মধ্যে দীর্ঘ সম্পর্ক থাকায় ভারতীয় দণ্ডবিধির ৩৭৫ ধারা এবং ৩৭৬ ধারা যুক্তিগ্রাহ্য নয়।’’  প্রসঙ্গত, ভারতীয় সংবিধানের ৩৭৫ ধারা অনুযায়ী সম্মতি না নিয়ে যৌন সম্পর্ক স্থাপনকে ধর্ষণ বলা হয় এবং ৩৭৬ ধারায় এই অপরাধের শাস্তির বিধান আছে। 

আদালতের কাছে অভিযুক্তের দাবি ছিল, পাঁচ বছর ধরে প্রেমিকাকে ভালবাসলেও ভিন্ন জাতির হওয়ায় তাঁদের বিয়েতে বাধা আসে। তবে প্রেমিকার সম্মতিতেই তাঁর সঙ্গে সহবাস করেছেন তিনি। যদিও প্রেমিকার দাবি ছিল, বিয়ের ভুয়ো প্রতিশ্রুতি দিয়ে সহবাস ধর্ষণই। কিন্তু সেই দাবি খারিজ করে দে আদালত। যুবকের বিরুদ্ধে  নির্যাতন এবং ভয় দেখানোর অভিযোগে মামলায় সায় দিয়েছে হাই কোর্ট।