ভারতীয় সাংবাদিকদের নিষিদ্ধ করল চিন, একমাসের মধ্যে দেশ ছাড়ার নির্দেশ

Written by SNS June 12, 2023 7:58 pm

বেইজিং, ১২ জুন– চিনে কার্যত নিষিদ্ধ ভারতীয় সাংবাদিকরা। বা বলা যায় তাড়িয়ে দিল চিন। বছরের শুরুতে সেদেশে কাজ করছিলেন চারজন ভারতীয় সাংবাদিক। কিন্তু একে একে সকলের ভিসা বাতিল করে দিয়েছে চিনা প্রশাসন। বাকি ছিলেন সংবাদ সংস্থা পিটিআইয়ের এক সাংবাদিক। এক মাসের মধ্যে তাঁকেও দেশ ছেড়ে চলে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। প্রসঙ্গত গত মাসেই চিনা বিদেশমন্ত্রক দাবি করেছিল, ভারতে স্বাধীনভাবে কাজ করতে পারছেন না তাঁদের সাংবাদিকরা।

জানা গিয়েছে, চিনে থাকা প্রসার ভারতী ও হিন্দু সংবাদপত্রের দুই সাংবাদিকের ভিসার মেয়াদ শেষ হয় গত এপ্রিল মাসে। তারপরেই তাঁদের ভিসার আবেদন খারিজ হয়। তার কয়েকদিন পরেই একই দশা হয় হিন্দুস্তান টাইমসের এক সাংবাদিকের। চিন ছেড়ে দেশে ফিরে আসেন তিনজন। ভারতীয় সংবাদমাধ্যমের একমাত্র প্রতিনিধি ছিলেন পিটিআইয়ের সাংবাদিক। এবার এক মাসের মধ্যে চিন ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে তাঁকে।

গত মাসেই চিনা বিদেশমন্ত্রকের মুখপাত্র মাও নিং বলেছিলেন, তাঁদের দেশে ভালভাবেই কাজ করতে পারছেন ভারতীয় সাংবাদিকরা। কিন্তু ভারতে চিনা সাংবাদিকদের বেহাল দশা। তার পালটা দিয়ে ভারতীয় বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি বলেন, আসলে ভারতে স্বাধীনভাবে কাজ করছেন চিন-সহ সমস্ত বিদেশি সাংবাদিকরা। কিন্তু চিনের পরিস্থিতি একেবারে উলটো। সেখানে স্বাধীনভাবে চলাফেরা করতে পারেন না ভারতীয় সাংবাদিকরা।

গালওয়ান সংঘর্ষের পরে থেকে ক্রমেই তিক্ত হয়ে উঠেছে ভারত-চিন দ্বিপাক্ষিক সম্পর্ক। ওয়াকিবহাল মহলের মতে, গত কয়েকমাস আগেই সাংবাদিকদের নিয়ে সমস্যা শুরু হয় দুই দেশের মধ্যে। চিনে নিজেদের জন্য অ্যাসিস্ট্যান্ট নিয়োগ করতে গিয়ে বাধার মুখে পড়েন ভারতীয় সাংবাদিকরা। তারপর থেকেই দুই দেশের মধ্যে শুরু হয় চাপান উতোর। চিনের তরফে সাফ জানানো হয় চিনা আধিকারিকরা যেসমস্ত সাংবাদিকের নাম সুপারিশ করবে, তাদেরই সেদেশে কাজ করার অনুমতি মিলবে। সেই কারণেই একের পর এক ভারতীয় সাংবাদিককে চিন ছেড়ে ফিরতে হচ্ছে।