ছত্তিশগড়ে মুখ্যমন্ত্রীর কুর্সিতে বিষ্ণু দেও সাই

Written by SNS December 10, 2023 6:24 pm

রায়পুর, ১০ ডিসেম্বর – আসন্ন লোকসভা নির্বাচনের আগে ছত্তিশগড়ের অন্যতম তফশিলি নেতাকেই সে রাজ্যের মুখ্যমন্ত্রী হিসাবে ঘোষণা করল বিজেপি৷  বিজেপির ঘোষণা, ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী হতে চলেছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা ছত্তিশগড় বিজেপির প্রাক্তন রাজ্য সভাপতি বিষ্ণু দেও সাই৷ সে রাজ্যের সদ্য নির্বাচিত ৫৪ বিজেপি বিধায়কের সঙ্গে দীর্ঘক্ষণ বৈঠকের পরে অবশেষে নাম ঘোষণা করে বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব৷ 

ছত্তিশগড়ের প্রাক্তন মুখ্যমন্ত্রী অজিত যোগীর পরে এই নিয়ে দ্বিতীয়বার তফশিলি সম্প্রদায়ের কোনও নেতা ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী হতে চলেছেন৷ লোকসভা নির্বাচনে টানা ৪ বারের জয়ী প্রার্থী বিষ্ণু দেও সাই সে রাজ্যের অত্যন্ত প্রভাবশালী সাহু সম্প্রদায়ের প্রতিনিধি৷ ছত্তিশগড়ের দুর্গ, রায়পুর এবং বিলাসপুর ডিভিশনে যথেষ্ট ভোট ব্যাঙ্ক রয়েছে এই সম্প্রদায়ের৷

ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রীর পদে কে বসবেন, নির্বাচনের ফল প্রকাশিত হওয়ার পর থেকেই তা নিয়ে জল্পনা কল্পনা শুরু হয়ে যায়। এই নিয়ে রায়পুরে নির্বাচিত বিজেপি বিধায়কদের সঙ্গে বৈঠকও করা হয় বলে সূত্রের খবর। সেই বৈঠকেই বিষ্ণু দেও সাই-কে মুখ্যমন্ত্রীর করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে বলে জানা গিয়েছে।
৯০ আসনের ছত্তিশগড় বিধানসভা নির্বাচনে কংগ্রেসকে হারিয়ে ৫৪টি আসনে জিতেছে বিজেপি। ৩৫টি আসন পেয়েছে কংগ্রেস এবং গোন্দভানা গণতন্ত্র পার্টি জেতে ১টি আসনে। এরপরই কে মুখ্যমন্ত্রী হবেন তা নিয়ে জল্পনা ছড়িয়ে পড়ে । রাজ্যের বিজেপি-র তিন বারের মুখ্যমন্ত্রী রমণ সিংয়ের নামও উঠে আসে। অবশেষে তফসিলি নেতা বিষ্ণু দেও সাই-এর নামই চূড়ান্ত হয়।
২০২০-২০২২ সাল পর্যন্ত বিষ্ণু দেও সাই ছত্তিশগড় বিজেপির প্রধান ছিলেন। ২০১৪ সালে লোকসভা নির্বাচনে রায়গড় কেন্দ্র থেকে জেতেন ।তিনি  মোদি  সরকারে মন্ত্রিসভার সদস্যও হয়েছিলেন। ওই কেন্দ্রের দীর্ঘদিনের সাংসদ তিনি। ছত্তীসগঢ়ে আদিবাসী সম্প্রদায়ের অন্যতম গুরুত্বপূর্ণ মুখ হিসাবে পরিচিত বিষ্ণু। ২০২৩ সালে কুনকুড়ি বিধানসভা কেন্দ্র থেকে দাঁড়ান এই তফসিলি নেতা এবং ৮৭ হাজার ৬০৪ ভোটে জয়ী হন।  জয়ের পর মুখ্যমন্ত্রী হওয়ার তালিকায় স্বাভাবিকভাবেই উঠে আসে তাঁর নামও। সব জল্পনার অবসান ঘটিয়ে তিনি বসতে চলেছেন ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রীর কুর্সিতে।