জাতীয় সড়কের টোল প্লাজা বন্ধ করে স্বয়ংক্রিয় পদ্ধতিতে জরিমানা আদায়ের পথে কেন্দ্র  

Written by SNS August 24, 2022 6:04 pm

toll plaza

দিল্লি, ২৫ আগস্ট— টোল প্লাজায় গাড়ির লম্বা লাইনে ও সময় বাঁচাতে শুরু হয়েছিল ফাস্ট ট্যাগ পদ্ধতি। কিন্তু তারপরেও দেখা গেল টোল প্লাজাগুলিতে গাড়ির ভিড় লেগে যাচ্ছে। ফলে অনেকটা সময় নষ্ট হচ্ছে গাড়ির।

আর তাই জাতীয় সড়কগুলি থেকে টোল প্লাজা তুলে দিতে চায় কেন্দ্রীয় সরকার । পরিবর্তে স্বয়ংক্রিয় নম্বর প্লেট রিডার ক্যামেরার মাধ্যমে গাড়ির নম্বর প্লেটগুলি স্ক্যান করে গাড়ির মালিকের লিঙ্কযুক্ত ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে স্বয়ংক্রিয়ভাবে টোল, জরিমানা ইত্যাদি কেটে নেওয়া হবে৷ এই পরিকল্পনা গোটা দেশে বাস্তবায়নের জন্য একটি পাইলট প্রজেক্ট চালু হয়েছে।

সড়ক পরিবহণ মন্ত্রী নীতিন গড়কড়ি এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন। তিনি বলেছেন, নতুন পরিকল্পনা পুরোপুরি বাস্তবায়নের জন্য আইনি বাধাগুলিও দূর করার কাজ শুরু হয়েছে। এরফলে জাতীয় সড়কগুলিতে যান চলাচলের গতি অনেকটা বাড়বে। সরকারি সূত্রে জানানো হয়েছে, বর্তমানে, প্রায় ৪০ হাজার কোটি টাকার টোল সংগ্রহ হয় দেশে।  প্রায় ৯৭ শতাংশ আদায় হয় ফাস্ট ট্যাগের মাধ্যমে। বাকি তিন শতাংশের জন্যও এখন প্লাজায় যানজট লেগে যাচ্ছে। বহু দেশে তাই টোল প্লাজা তুলে দিয়ে স্বয়ংক্রিয় ক্যামেরা মারফৎ টোল ও জরিমানা আদায় করা হচ্ছে।

গড়কড়ি জানান, মূল পরিকল্পনাটি হয়েছিল ২০১৯ সালে। গত চার বছরে নতুন গাড়িতে বিশেষ ধরনের নম্বর প্লেট দেওয়া হয়েছে। এর ফলে টোল এবং জরিমানা আদায় দুই-ই সহজ হবে।