পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে আনতে উদ্যোগী কেন্দ্র 

Written by SNS November 2, 2023 8:34 pm

দিল্লি, ২ নভেম্বর – পেঁয়াজের দাম ক্রমশই চলে যাচ্ছে নাগালের বাইরে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে এবং কালোবাজারি রুখতে ২৫ টাকা কিলো দরে পেঁয়াজ বিক্রির সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।  তবে একজন ক্রেতা একসঙ্গে ২ কেজির বেশি পিঁয়াজ কিনতে পারবেন না।  ন্যাশনাল এগ্রিকালচার কোঅপারেটিভ মার্কেটিং ফেডারেশন অফ ইন্ডিয়া বা নাফেদ, বিভিন্ন রাজ্যের খাদ্যদপ্তরের সঙ্গে যুগ্মভাবে পেঁয়াজ বিক্রি করবে।

পেঁয়াজ কিনতে গিয়েও দু’বার ভাবতে হচ্ছে মধ্যবিত্ত পরিবারগুলিকে। দুর্গাপুজোর পর থেকে দেশের বিভিন্ন প্রান্তে পিঁয়াজ বিক্রি হচ্ছে কমবেশি ৮০ টাকা কেজি দরে। বেশ কিছুদিন ধরে পেঁয়াজের ঊর্ধ্বমুখী দাম নিয়ন্ত্রণে আনতে পদক্ষেপ করল কেন্দ্র। সিদ্ধান্ত হয়েছে, দিল্লি, জয়পুর, বিকানির, কোটা, চণ্ডিগড়, রায়পুর জলন্ধর, ভোপাল, হায়দরাবাদের মতো মোট ১২টি শহরে কম দামে পেঁয়াজ বিক্রি করা হবে । ভবিষ্যতে আরও বেশ কিছু শহরে পিঁয়াজ বিক্রি করবে কেন্দ্র। সর্বভারতীয় সংবাদমাধ্যমকে নাফেদের এক আধিকারিক জানিয়েছেন,  সাধারণ মানুষকে রেহাই দিতে পেঁয়াজের দামে লাগাম পরানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।
উৎসবের মরশুমে  চাহিদা বাড়ায়  ও যোগান কম থাকার কারণেই এই পরিস্থিতি। তাছাড়া এবার বহু রাজ্যে বৃষ্টির পরিমাণ গড় পরিমাণের চেয়ে অনেকটাই  কম। সেই কারণেই  পেঁয়াজের  আগুন-দাম। এদিকে মহারাষ্ট্র সরকার পেঁয়াজ রপ্তানির উপর ৩০ শতাংশ কর চাপানোয় অন্য রাজ্যে পেঁয়াজ পৌঁছলেও দাম কমবে না বলে মনে করছে ওয়াকিবহাল মহল।