শিশু নির্যাতন সংক্রান্ত বিষয়বস্তু সরাতে সোশ্যাল মিডিয়াগুলিকে নোটিশ জারি কেন্দ্রের 

Written by SNS October 6, 2023 7:45 pm

দিল্লি, ৬ অক্টোবর – শিশুদের যৌন নির্যাতন সংক্রান্ত সমস্ত বিষয় সোশ্যাল মিডিয়া থেকে সরাতে হবে। শুক্রবার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স, ইউটিউব এবং টেলিগ্রামকে সতর্ক করল কেন্দ্রীয় ইলেকট্রনিক্স এবং আইটি মন্ত্রক। ইনফরমেশন টেকনোলজি সংশোধনী বিধিমালা, ২০২২ – চালুর পর এই নোটিস জারি করেছে কেন্দ্র। কেন্দ্র জানিয়েছে, সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিকে এই নিয়মগুলি মানতেই হবে।

ইলেকট্রনিক্স এবং আইটি মন্ত্রকের বিবৃতিতে বলা হয়েছে, “সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিকে যে কোনও শিশু যৌন নির্যাতনের বিষয়বস্তু অবিলম্বে এবং স্থায়ীভাবে অপসারণ করতে হবে। সেগুলি যাতে কেউ ব্যবহার করতে না পারে সেই ব্যবস্থা করতে হবে। এই বিষয়ে তাদের নোটিশ দেওয়া হয়েছে। ভবিষ্যতে যাতে শিশুদের যৌন নির্যাতনের বিষয়বস্তুগুলি আর না ছড়াতে পারে তার জন্য কন্টেন্ট মডারেশন অ্যালগরিদম এবং রিপোর্টিং মেকানিজমের মতো সক্রিয় পদক্ষেপ করতে হবে।”

ইলেকট্রনিক্স এবং আইটি মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী রাজীব চন্দ্রশেখর জানিয়েছেন, যদি এই বিষয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলি দ্রুত ব্যবস্থা না নেয়, তবে আইটি আইনের ৭৯ ধারার অধীনে তারা যে আইনি নিরাপত্তা পায়, তা প্রত্যাহার করা হবে। অর্থাৎ, আপত্তিকর বিষয়বস্তু সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলি নিজেরা আপলোড না করলেও তাদের বিরুদ্ধেই মামলা করা হবে।

রাজীব চন্দ্রশেখর আরও জানান, আইটি বিধির আওতায় একটি নিরাপদ এবং বিশ্বাসযোগ্য ইন্টারনেট তৈরি করতে দৃঢ়প্রতিজ্ঞ মোদি সরকার। আইটি বিধি অনুযায়ী, সোশ্যাল মিডিয়া এবং মধ্যস্থতাকারী প্ল্যাটফর্মগুলি এই বিষয়ে কঠোর ব্যবস্থা নেবে, এটাই প্রত্যাশিত। অপরাধমূলক বা ক্ষতিকর কোনও বিষয়বস্তু যাতে  পোস্ট না করা হয়, সেদিকে নজর রাখতে হবে ।