নারদ মামলায় ম্যাথু স্যামুয়েলকে তলব সিবিআইয়ের

Written by SNS September 12, 2023 8:32 pm

কলকাতা, ১২ সেপ্টেম্বর – লোকসভা নির্বাচনের আগে ফের নারদ মামলায় ফের সক্রিয় হয়ে উঠল সিবিআই। নারদ কর্তা ম্যাথু স্যামুয়েলকে তলব করা হল। আগামী সোমবার সকাল সাড়ে ১০টায়  তাঁকে নিজাম প্যালেসে হাজিরা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে বলে সূত্রের খবর।

নারদ মামলার তদন্তে দীর্ঘদিন কোনও গতি নেই। নিয়োগ দুর্নীতি, গরু পাচার কাণ্ডের তদন্তে ব্যস্ত ছিল সিবিআই। নারদ নিয়ে সাম্প্রতিক অতীতে শাসক-বিরোধী দুই শিবিরকেই একে অপরের বিরুদ্ধে তোপ দাগতে দেখা গিয়েছে। এবার একাধিক ইস্যুতে ম্যাথুকে জিজ্ঞাসাবাদ করা হতে পারে।

উল্লেখ্য, ২০১৬ বিধানসভা নির্বাচনের আগে আগে নারদ স্টিং অপারেশনের ভিডিও প্রকাশ্যে আসায় রাজ্য রাজনীতিতে তোলপাড় পড়ে যায়। সেই ভিডিওতে রাজ্যের তৎকালীন  মন্ত্রী-প্রাক্তন আইপিএস অনেককেই দেখা গিয়েছিল প্রকাশ্যে টাকা নিতে। সেই তালিকায় অনেকেই ছিলেন, যাঁরা এখনও বিজেপিতে। এর মধ্যে নাম রয়েছে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীরও ।

সিবিআই সূত্রে খবর, ওই অপারেশনে ব্যবহৃত লক্ষ লক্ষ টাকা কোথা থেকে এসেছিল তা নিয়ে ধন্দ তৈরি হয়েছে। এই নিয়ে ম্যাথুকে আগে কয়েক দফা প্রশ্ন করেছিলেন তদন্তকারীরা। সিবিআইয়ের দাবি ম্যাথু তাদের জানিয়েছিলেন কেডি সিংয়ের সংস্থাই তাঁকে টাকা দিয়েছিল। সিবিআই তা যাচাই করতে কেডি সিংয়ের সংস্থাকে নোটিস পাঠায়। জানতে চাওয়া হয় কত টাকা দেওয়া হয়েছিল ম্যাথুকে। কিন্তু কেডি সিংয়ের সংস্থা জানায়, ওই টাকা তারা দেয়নি। তারপর থেকেই ম্যাথুকে জিজ্ঞাসাবাদের জন্য একাধিক নোটিস পাঠিয়েছে সিবিআই।