নুহ-তে বিজেপি সরকারের বুলডোজার অভিযান, গুরুগ্রামে মসজিদে যেতে মানা 

Written by SNS August 4, 2023 7:51 pm

হরিয়ানা, ৪ অগাস্ট – হরিয়ানার নুহ-এ যে গোষ্ঠী সংঘর্ষ শুরু হয়েছে, তার আঁচ এসে লেগেছে দিল্লির নিকটবর্তী গুরুগ্রামেও। হরিয়ানার গুরুগ্রামে শুক্রবার মসজিদে প্রার্থনায় অংশ নিতে নিষেধ করল প্রশাসন। সম্প্রতি হরিয়ানায় যে পরিস্থিতির সৃষ্টি হয়েছে , তা আঁচ করেই , হিংসা যাতে না ছড়ায় সেইজন্য  প্রশাসন এই নির্দেশ দিয়েছে। প্রশাসনের তরফে বলা হয়, মুসলিম নাগরিকদের বলা হয়েছে, শুক্রবার বাড়িতেই প্রার্থনা সেরে নিতে। প্রসঙ্গত, সাম্প্রতিক দাঙ্গায় গুরুগ্রামের এক একটি মসজিদের ইমামকে হামলাকারীরা হত্যা করে। মসজিদে আগুন ধরিয়ে দেওয়া হয়।

এদিকে, হরিয়ানার বিজেপি সরকার শুক্রবার সকাল থেকেই  সাম্প্রদায়িক দাঙ্গায় বিধ্বস্ত নুহ জেলার কিছু কিছু এলাকায় বুলডোজার অভিযান শুরু করেছে। দু’দিন আগেই মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টর সাংবাদিক বৈঠক করে বুলডোজার অভিযানের কথা ঘোষণা করেছিলেন। তিনি বলেন, দাঙ্গায় জড়িতদের কড়া শাস্তি দেওয়া হবে। দাঙ্গাকারীদের ঘরবাড়িও ভেঙে দেওয়া হবে  ।

দাঙ্গা বিধ্বস্ত নুহ’র পুলিশ সুপারকে বৃহস্পতিবারই সরিয়ে দেয় হরিয়ানা সরকার। নতুন পুলিশ সুপার বৃহস্পতিবার রাতেই দায়িত্ব নিয়েছেন। শুক্রবার সকাল থেকেই জোরকদমে বুলডোজার অভিযান শুরু করে দেন।  তাউরা এবং সোনা এলাকায় বুলডোজার দিয়ে রাস্তার ধারে থাকা ঝুপড়িগুলি ভেঙে দেওয়া হয়। একটি সর্ব ভারতীয় টিভি চ্যানেলের খবর অনুযায়ী, তাউরা এবং সোনা মিশ্র  এলাকা। এখানে হিন্দু ও মুসলিম, দুই সম্প্রদায়ের মানুষেরই বাস। ঝুপড়ির বাসিন্দাদের বেশিরভাগ অংশই মূলত মুসলিম।

পুলিশ সুপারকে এ বিষয়ে প্রশ্ন করা হলে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, ঝুপড়ি ভাঙার সিদ্ধান্ত আগেই হয়েছিল। এখন সিদ্ধান্ত কার্যকর করা হচ্ছে।’ ঝুপড়ির বাসিন্দারা কি দাঙ্গায় যুক্ত ছিল। পুলিশ কর্তার জবাব, ‘সেটা খতিয়ে দেখা হচ্ছে।’ তাঁর কাছে জানতে চাওযা হয়, ঝুপড়ির বাসিন্দাদের কারও নাম কি দাঙ্গার এফআইআরে আছে? পুলিশ সুপার বলেন, ‘সেটা আমরা খতিয়ে দেখব।’