প্রথা ভেঙে হাসিনা – মোদি বৈঠক হতে পারে প্রধানমন্ত্রীর বাসভবনে 

Written by SNS September 6, 2023 5:33 pm

দিল্লি, ৬ সেপ্টেম্বর – দিল্লিতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বৈঠক হবে আগামী শুক্রবার সন্ধ্যায় ।আন্তরিক সম্পর্কের বার্তা বহন করতে রীতি ভেঙে এই বৈঠক হবে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনে। মোদির সঙ্গে কোনও রাষ্ট্রপ্রধানের বাড়িতে বৈঠকের নজির তেমন নেই। তবে কূটনীতির অঙ্গনে দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে এই ধরনের বৈঠকের অনেক নজির আছে।

বাংলাদেশের প্রধানমন্ত্রী তিন দিনের সফরে শুক্রবার দুপুরে দিল্লি পৌঁছবেন। ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে বিকাল সাড়ে পাঁচটায় বৈঠক শুরু হবে তাঁর । পরদিন সকাল থেকে শুরু হবে জি ২০ গোষ্ঠীভুক্ত দেশগুলির দু ‘দিনের সম্মেলন। বাংলাদেশ ওই গোষ্ঠীর সদস্য নয়। কিন্তু ভারত জি ২০ গোষ্ঠীর সভাপতিত্ব পাওয়ার পরই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশের প্রধানমন্ত্রীকে অতিথি হিসাবে আমন্ত্রণ জানিয়েছেন। দক্ষিণ এশিয়ার  দেশ গুলির মধ্যে একমাত্র বাংলাদেশকেই সম্মেলনে আমন্ত্রণ জানিয়েছে ভারত। যা দুই দেশের সম্পর্ককে এক অন্য মাত্রায় পৌঁছে দিয়েছে বলে মনে করছে কূটনৈতিক মহল।
 

শুধু তাই নয়, জি ২০ সম্মেলনের ব্যস্ততার মধ্যে প্রধানমন্ত্রী মোদি বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে একান্ত বৈঠকের জন্য সময় বের করেছেন। প্রধানমন্ত্রীর সরকারি বাড়িতে বৈঠকের ব্যবস্থা করে বাংলাদেশকে ‘নিকট’ সম্পর্কের বার্তাও দিয়েছে ভারত।

বাংলাদেশের জাতীয় সংসদের ভোট আসন্ন। তাঁর আগে ভারতের ভূমিকা নিয়ে চর্চা শুরু হয়েছে। দুই দেশেই একটি মহল থেকে বলার চেষ্টা হয়েছে, বাংলাদেশের বর্তমান সরকার সম্পর্কে মোদি সরকার তাদের অবস্থান বদল করেছে। যদিও কূটনৈতিক মহলে এমন খবর নেই। বরং জি ২০-র আয়োজক দেশের প্রধানমন্ত্রী হিসাবে শত ব্যস্ততার মধ্যে নরেন্দ্র মোদী সময় বরাদ্দ করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রীর জন্য, যা খুবই তাৎপর্যপূ্ণ বলে মনে করছে কূটনৈতিক মহল।

হাসিনা-মোদির বৈঠকে এবার কোনও চুক্তি সম্পাদন হওয়ার কথা নয়। তবে কয়েকটি চুক্তি নিয়ে দুই প্রধানমন্ত্রীর আলোচনা  হবে। এছাড়া কয়েকটি প্রকল্পের যৌথ উদ্বোধন নিয়েও আলোচনা হওয়ার কথা আছে। ফলে হাসিনার এবারের সফরে সরাসরি লাভ-লোকসানের সম্পর্ক নেই। কিন্তু সফরের ব্যস্ততার মধ্যে দুই প্রধানমন্ত্রীর দ্বিপাক্ষিক বৈঠক গুরুত্বপূর্ণ বলে মনে করছে কূটনৈতিক মহল।