বোট অ্যাম্বুল্যান্স পরিষেবা ঝাড়খণ্ডের বন্যাবিধ্বস্ত এলাকায় 

Written by SNS May 13, 2023 7:13 pm

রাঁচি, ১৩ মে – জলপথে অ্যাম্বুল্যান্স বা বোট অ্যাম্বুল্যান্স পরিষেবা চালু করছে ঝাড়খণ্ড সরকার। বন্যার সময় বা বর্ষার মরসুমে জরুরি কারণে কিংবা হাসপাতালে যেতে যাতে কোনও রকম অসুবিধায় পড়তে না হয়, তাই ‘বোট অ্যাম্বুল্যান্স’ পরিষেবা চালু করা হল ।  ১৫ মে থেকে সাহিবগঞ্জ জেলায় চালু করা হচ্ছে এই অ্যাম্বুল্যান্স পরিষেবা।

প্রশাসন সূত্রে খবর, এই পরিষেবা চালু হলে দিয়ারা এলাকার ২ লক্ষেরও বেশি মানুষ উপকৃত হবেন। বর্যাকালে দিয়ারা সংলগ্ন অঞ্চলে বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়। ফলে কেউ অসুস্থ হয়ে পড়লে দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়ার মতো পরিস্থিতি থাকে না। এলাকা প্লাবিত হওয়ার কারণে যানবাহনে রোগীকে নিয়ে যাওয়া সম্ভব হয় না। এমন অনেক জায়গা আছে, যেখানে যানবাহন ঢুকতেই পারে না। তাই ‘বোট অ্যাম্বুল্যান্স’ পরিষেবা চালু করা হল ।

প্রশাসন সূত্রে খবর , গঙ্গার ধার ঘেঁষে দিয়ারা এলাকা পরিব্যাপ্ত থাকায় প্লাবিত হওয়ার আশঙ্কা বেশি থাকে। এই অঞ্চলে এমন অনেক পঞ্চায়েত আছে যেখানে যানবাহন ঢুকতে পারে না। তাই এই ‘বোট অ্যাম্বুল্যান্স’ পরিষেবা চালু হলে প্লাবিত হওয়া এলাকাগুলিতেও সহজে ঢোকা যাবে। স্বাস্থ্য পরিষেবা পৌঁছে দেওয়ার জন্য ২টি ‘বোট অ্যাম্বুল্যান্স’ কেনা হয়েছে। এক একটি অ্যাম্বুল্যান্সের দাম ২৯ লক্ষ ১৭ হাজার টাকা। এক প্রশাসনিক কর্তা বলেন, “একটি অ্যাম্বুল্যান্স চালানো হবে রাজমহলে। অন্যটি সাহিবগঞ্জে। এই অ্যাম্বুল্যান্সে একসঙ্গে ৬ জন যাওয়া যাবে। 

সংবাদ সংস্থা পিটিআইসূত্রে খবর , “বর্ষাকালে টিকা দেওয়া এবং সাধারণ স্বাস্থ্য পরিষেবাও নানাভাবে বাধা পায় দিয়ারা অঞ্চলে।  সেইসব  প্রতিবন্ধকতা দূর করে স্বাস্থ্য পরিষেবা উন্নত করতে এই নতুন পরিষেবা চালু করা হযেছে।