ত্রিপুরায় নিরঙ্কুশ বিজেপি, নাগাল্যান্ডে জোট সরকার গড়বে গেরুয়া শিবির 

Written by SNS March 2, 2023 6:55 pm

আগরতলা , ২ মার্চ — ত্রিপুরা এবং নাগাল্যান্ডে জয় পেল গেরুয়া শিবির। ৬০ সদস্যের ত্রিপুরা বিধানসভায় ৩২ আসন পেয়ে নিরঙ্কুশ গরিষ্ঠতা পেয়েছে বিজেপি। নাগাল্যান্ডে জোটসঙ্গী এন ডি পি পি-র সঙ্গে সরকার গড়তে চলেছে তারা। ত্রিপুরায় খাতা খুলতে পারেনি তৃণমূল কংগ্রেস , বাম এবং কংগ্রেস জোট পেয়েছে ১৪ আসন। এই রাজ্যে বামপন্থীরাই বিরোধী আসনে বসবে। 

ত্রিপুরায় গেরুয়া ঝড়ের মধ্যেও বড়সড় ঝটকা খেয়েছে বিজেপি। বিজেপি রাজ্য  সভাপতি রাজীব ভট্টাচার্য এবং উপমুখ্যমন্ত্রী জিষ্ণু দেববর্মা পরাজিত হয়েছেন। বিজেপির সরকার গঠন নিশ্চিত হলেও ওই দুই প্রার্থীর পরাজয় বিজেপি-কে  চিন্তায় ফেলেছে। দলীয় কোন্দল এই বিপর্যয়ের অন্যতম কারণ, এমনটাই দাবি রাজ্যের রাজনৈতিক পর্যবেক্ষক মহলের।  বনমালিপুর কেন্দ্রে রাজ্য  বিজেপি সভাপতি রাজীব ভট্টাচার্য এবং চড়িলাম কেন্দ্রে উপমুখ্যমন্ত্রী জিষ্ণু দেববর্মা পরাজিত হয়েছেন। 

বনমালিপুর কেন্দ্রে বামফ্রন্ট-কংগ্রেস জোটের প্রার্থী গোপাল চন্দ্র রায় ১৩৬৯ ভোটের ব্যবধানে রাজীব ভট্টাচার্যকে পরাজিত করেছেন । তেমনি, চড়িলাম কেন্দ্রে তিপরা মথা প্রার্থী সুবোধ দেববর্মা ৮৫৮ ভোটের ব্যবধানে উপমুখ্যমন্ত্রী জিষ্ণু দেববর্মা-কে পরাজিত করেছেন। বিজেপির হেভিওয়েট দুই প্রার্থীর পরাজয় দলীয় স্তরে বড় ধাক্কা বলে মনে করছে গেরুয়া শিবির। 

দলীয় কর্মীদের জন্যই এই সম্ভব হয়েছে। টাউন বড়দোয়ালি কেন্দ্রে জয়ী হওয়ার পর সকলকে ধন্যবাদ জানিয়ে একথা বলেন মুখ্যমন্ত্রী তথা বিজেপি প্রার্থী ডা: মানিক সাহা। তিনি ১২৫৭ ভোটের ব্যবধানে  প্রতিদ্বন্দ্বী কংগ্রেস প্রার্থী আশীষ কুমার সাহা-কে পরাজিত করেছেন। 

এদিকে, সিপিএমের মানিক সরকার এবং বিজেপির বিপ্লব দেব, দুই প্রাক্তন মুখ্যমন্ত্রীর কেন্দ্রেই তাঁদের দল  পরাজিত হয়েছে। ২০১৮ সালের বিধানসভা ভোটে পদ্ম-ঝড়ে ২৫ বছরের বাম শাসনের পতন ঘটলেও ধনপুরে ৬ হাজারেরও বেশি ভোটে জিতেছিলেন সিপিএমের মানিক। পেয়েছিলেন সাড়ে ৫৪ শতাংশেরও বেশি ভোট। প্রতিদ্বন্দ্বী বিজেপি প্রার্থী প্রতিমা পেয়েছিলেন ৪১.২ শতাংশ ভোট। এ বার সেখানে ৪২ শতাংশের বেশি ভোট পেয়ে জিতেছেন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী তথা ত্রিপুরা (পশ্চিম) কেন্দ্রের সাংসদ প্রতিমা।  তিপ্রা মথা ১৯ শতাংশ ভোট পেয়েছে বলেই এই কেন্দ্রে সিপিএমের পরাজয় হয়েছে এই আসনে।

প্রাক্তন মুখ্যমন্ত্রী বিজেপি র  বিপ্লব দেবের পুরনো কেন্দ্র আগরতলা শহরের বনমালীপুরে হেরেছেন ত্রিপুরার বিজেপি সভাপতি রাজীব ভট্টাচার্য। ওই কেন্দ্রে জয়ী হয়েছেন কংগ্রেসের গোপাল রায়। গোপাল ২০০৩ সাল থেকে ২০১৩ পর্যন্ত টানা তিনটি বিধানসভা ভোটে ওই কেন্দ্র থেকে কংগ্রেসের টিকিটে জয়ী হয়েছিলেন। ২০১৮ সালের ভোটে ত্রিমুখী প্রতিদ্বন্দ্বিতায় অবশ্য জামানত হারিয়েছিলেন গোপাল। সিপিএমকে হারিয়ে জয়ী হয়েছিলেন বিজেপির প্রার্থী বিপ্লব।

বিধানসভা ভোটের আট-দশ মাস আগে বিপ্লবকে সরিয়ে মানিক সাহাকে মুখ্যমন্ত্রীর দায়িত্ব দেন দলের কেন্দ্রীয় নেতৃত্ব। সেই সূত্রেই বিপ্লবের কাজ নিয়ে দলীয় নেতৃত্বের ‘অসন্তুষ্টি’র খবর আরও আলোচিত হতে থাকে। বিপ্লবকে বিধানসভায় এ বার টিকিটও দেয়নি বিজেপি। এ বারের বিধানসভা ভোটে বনমালীপুরে প্রায় ৫০ শতাংশ ভোট পেয়েছেন গোপাল। বিপ্লবের বদলি প্রার্থী বিজেপির রাজীবের ঝুলিতে গিয়েছে ৪৫.৬ শতাংশ ভোট। তৃণমূল পেয়েছে ২ শতাংশ।