খাড়্গের ‘কুকুর’ মন্তব্যে উত্তাল সংসদ

Written by SNS December 20, 2022 5:54 pm

দিলি, ২০ ডিসেম্বর– প্রথমে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ‘রাবণ’, এবার ‘কুকুর’ এর সঙ্গে তুলনা। আর তাতেই উত্তাল সংসদ। সোমবার রাজস্থানে রাহুল গান্ধীর ‘ভারত জোড়ো যাত্রা’য় যোগ দিতে গিয়ে স্বাধীনতা আন্দোলনের প্রসঙ্গ তুলে বিজেপি নেতাদের ‘কুকুরের সঙ্গে তুলনা করার’ অভিযোগ উঠল তাঁর বিরুদ্ধে।

এই কুকুর মন্তব্যে উত্তাল সংসদের দুই কক্ষই। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গেকে ক্ষমা চাইতে হবে। এই দাবিতে মঙ্গলবার বিজেপি দাবি তোলে।রাজ্যসভায় বিজেপির নেতা কেন্দ্রীয় মন্ত্রী পীযুষ গোয়েল তীব্র আক্রমণ করেন কংগ্রেস সভাপতিকে।

কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গয়াল রাজ্যসভার অধ্যক্ষ জগদীপ ধনখড়ের কাছে আবেদন জানান, রাজস্থানে কংগ্রেসের সভায় ‘কুরুচিকর মন্তব্যের জন্য’ খড়্গেকে যেন ক্ষমতা চাইতে বাধ্য করা হয়। কিন্তু পত্রপাঠ সেই দাবি খারিজ করে ধনখড় কেন্দ্রীয় মন্ত্রীকে বলেন, ‘‘আপনি কি শিশু? সভার বাইরে কেউ কিছু বললে, সে প্রসঙ্গ কি সভায় তোলা যায়?’’

খাড়্গে গতকাল রাজস্থানে ভারত জোড়ো যাত্রা উপলক্ষে আয়োজিত জনসভায় বিজেপিকে তীব্র ভাষায় আক্রমণ করেছিলেন। বিজেপি কংগ্রেসের কর্মসূচিকে ভারত তোড়ো বলে লাগাতার কটাক্ষ করছে।

খাড়্গে বলেন, কত বড় স্পর্ধা, বিজেপি আমাদের দেশপ্রেম নিয়ে প্রশ্ন তোলে। তারা আমাদের দেশদ্রোহী বলে। কংগ্রেস দেশকে স্বাধীন করেছে। ইন্দিরা গান্ধি, রাজীব গান্ধিরা দেশের জন্য প্রাণ দিয়েছেন। অথচ বিজেপির একটা কুত্তাও দেশের জন্য প্রাণ দেয়নি।

খাড়্গের ওই বক্তব্য নিয়ে আজ সংসদ শুরু হতেই তেলেবেগুনে জ্বলে ওঠে গেরুয়া শিবির। খাড়্গে রাজ্যসভার সদস্য। স্বভাবতই সেখানেই গোলমাল বেশি হয়। খাড়্গে আজ সভায় হাজির ছিলেন। তিনি বলেন, ক্ষমা চাওয়ার প্রশ্ন ওঠে না। আমি ঐতিহাসিক সত্য বলেছি। জবাবে পীযুষ গোয়েল বলেন, চিন ও পাকিস্তান নিয়ে কংগ্রেসের ভূমিকা কারও অজানা নয়।বিজেপির সাংসদদের শান্ত করতে রাজ্যসভায় চেয়ারম্যান জগদীপ ধনকড় বলেন, যে মন্তব্য নিয়ে বিবাদ তা এই সভাতে বলা হয়নি। বলা হয়েছে সভার বাইরে। তবে এটা ঠিক, সবাই সব বোঝে।

খাড়্গে চিন সীমান্তের পরিস্থিতি নিয়ে আলোচনা করতে না দেওয়াতেও অসন্তোষ প্রকাশ করেন আজ। গতকালও কংগ্রেস চিন নিয়ে আলোচনা চায়। কিন্তু সংসদের কোনও কক্ষেই সরকার আলোচনার অনুমতি দেয়নি। তা খারিজ হয়ে যায়। যদিও বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর গতকাল চিন প্রশ্নেই রাহুল গান্ধির তুমুল সমালোচনা করেন সংসদে। রাজস্থানে রাহুল বলেছিলেন, অরুণাচল সীমান্তে চিনা সেনারা ভারতীয় ফৌজকে পিটিয়েছে।