ব্রণ নিরাময়ে আপেল সাইডার ভিনেগারের গুনাগুন।

Written by SNS September 16, 2023 12:06 pm

আপেল ফারমেন্ট করে তা থেকে তৈরি হয় আপেল সাইডার ভিনেগার। শরীরচর্চা থেকে সৌন্দর্যরক্ষা, সবেতেই কার্যকর এই ভিনেগার। নিয়মিত এটি লাগালে ত্বকে বলিরেখা দেখা যায় না। এবং ত্বকের পিএইচ লেভেল ঠিক রাখতে সহায়তা করে। এ ছাড়া, আপেল সাইডার ভিনিগার ব্যবহার করলে ব্রণর প্রকোপ কমে যায়। তবে এই ভিনেগার হল প্রকৃতিতে অ্যাসিডিক, তাই সরাসরি মুখে লাগানো উচিত নয়। জলের সঙ্গে মিশিয়ে ব্যবহার করলেই উপকার পাওয়া যাবে। তাহলে জেনে নিন ব্রণ-পিম্পল কমাতে কিভাবে ব্যবহার করবেন এই আপেল সাইডার ভিনিগার।
১)আপেল সাইডার ভিনেগার টোনার-
২ টেবিল চামচ আপেল সাইডার ভিনেগারের সঙ্গে ২ কাপ জল আর ১ চা চামচ অ্যালোভেরা জেল ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণটি একটি স্প্রে বোতলে ভরে মুখ এবং গলায় স্প্রে করুন। টোনার স্প্রে করার সময় অবশ্যই চোখ বন্ধ রাখবেন। শুষ্ক ত্বকে এই টোনার ব্যবহার করবেন না। অ্যালোভেরা ব্রণ প্রতিরোধে সাহায্য করে। এই টোনার কোলাজেন উৎপাদন বাড়ায় এবং ত্বক সুস্থ রাখে।
২)আপেল সাইডার ভিনেগার এবং বেকিং সোডা-
২ টেবিল চামচ আপেল সাইডার ভিনেগারের সঙ্গে ৩ টেবিল চামচ বেকিং সোডা মিশিয়ে নিন। ব্রণ-প্রবণ জায়গায় এই প্যাক লাগান। ২০ মিনিট রাখার পর মুখ ধুয়ে ফেলুন। তারপর ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। বেকিং সোডা ব্রণ শুকাতে এবং প্রদাহ কমাতে সহায়তাকরে। যাদের সেনসিটিভ স্কিন তাদের ব্যবহার না করাই ভালো।
৩)আপেল সাইডার ভিনেগার স্ক্রাব-
গ্রিন টি বানিয়ে ঠান্ডা করে নিন। এরপর এতে ১ চা চামচ আপেল সাইডার ভিনেগার, ১ চা চামচ মধু, ৫ চা চামচ চিনি এবং আধ কাপ জল ভালো ভাবে মেশান। পুরো মুখে এই প্যাকটি লাগিয়ে কিছুক্ষণ ম্যাসাজ করুন। তারপর প্যাকটি শুকিয়ে গেলে মুখ ধুয়ে ফেলুন। এই ফেস প্যাক ত্বককে সুস্থ রাখে এবং ব্রণ প্রতিরোধে সাহায্য করে।
৪)ব্রণ নিরাময়ে আপেল সাইডার ভিনেগার-
২ টেবিল চামচ আপেল সাইডার ভিনেগারের সঙ্গে এক কাপ ফিল্টার করা জল মিশিয়ে স্প্রে বোতলে ভরে নিন। এতে তুলো ভিজিয়ে সরাসরি ব্রণের উপর লাগান। পুরো মুখে লাগাবেন না। সারা রাত এ ভাবেই রেখে দিন। পরদিন সকালে মুখ ধুয়ে ফেলুন। আপেল সাইডার ভিনেগারে থাকা অ্যাসিড দ্রুত ব্রণ-পিম্পল শুকিয়ে দেয় এবং ব্রণ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া মেরে ফেলে।
৫)আপেল সাইডার ভিনেগার ফেসিয়াল স্টিম-
দুই কাপ জলের সঙ্গে ৪ টেবিল চামচ আপেল সাইডার ভিনেগার মিশিয়ে ফোটান কিছুক্ষণ। তারপর একটি বাটিতে এই মিশ্রণের সঙ্গে ২-৩ ফোঁটা টি ট্রি অয়েল মিশিয়ে স্টিম নিন। স্টিম নেওয়ার সময় অবশ্যই মাথার উপর থেকে তোয়ালে ঢাকা দেবেন। স্টিম ত্বকের ছিদ্র খুলে দেয়। ত্বকের অতিরিক্ত তেল, ময়লা পরিষ্কার করে। মুখে স্টিম নেওয়ার সময় চোখ বন্ধ রাখুন।