কেরলে বামেদের সম্মেলনের মুখ বেনজির ভুট্টো

Written by SNS January 7, 2023 5:56 pm
তিরুবন্তপুরম, ৭ জানুয়ারি– সিপিআইএম-এর মহিলা শাখার সর্বভারতীয় সম্মেলন। আর সেই সম্মেলনের মুখ নাকি পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো। অল ইন্ডিয়া ডেমোক্রেটিক উইমেনস অ্যাসোসিয়েশনের ওই বিজ্ঞাপন অবশ্য ইতিমধ্যেই ময়দানে নেমে পড়েছে গেরুয়া শিবির।  

বিজেপির কেরল শাখা বিজ্ঞাপনটির তীব্র নিন্দা করে বলেছে, যিনি সব সময় ভারতকে ধ্বংস করার চেষ্টা করতেন, তাঁকেই মাথায় তুলছে সিপিএম। বামেদের ‘দেশের শত্রু’ বলেও তোপ দেগেছে গেরুয়া শিবির।

উল্লেখ্য, ৬ জানুয়ারি থেকে ৯ জানুয়ারি পর্যন্ত কেরালায় মহিলা সমিতির জাতীয় সম্মেলন শুরু হয়েছে। সেই সম্মেলনের বিজ্ঞাপনেই প্রকাশিত হয়েছে ভুট্টোর ছবি। লেখা হয়েছে, বেনজির ভুট্টো পাকিস্তানের প্রথম মহিলা প্রধানমন্ত্রী। তাঁকে সাম্মানিক পিএইচডি দিয়েছিল ৯টি বিশ্ববিদ্যালয়। এর মধ্যে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ও রয়েছে। আর যত গন্ডগোল এই পোস্টার ঘিরেই। 

কেরল বিজেপির মুখপাত্র সন্দীপ বাচষ্পতির অভিযোগ, ‘চিন বা পাকিস্তান নয়। আমাদের শত্রু হল ‘কমরেড’রা। ওদের থেকে আমাদের সতর্ক থাকা দরকার।” পাশাপাশি রাজ্যের বিজেপি সভাপতি কে সুরেন্দ্রনও একহাত নিয়েছেন বামেদের। ভুট্টোর পোস্টার কেন লাগানো হল, এ সম্পর্কে বলতে গিয়ে তিনি বলেন, ”সহজ লজিক- ভারতের বুকে ছোরা মারা আর জঙ্গিদের থেকে ভোট জোগাড় করা।”

তাঁর আরো অভিযোগ, সিপিএমের এই কাজ দেশবিরোধী। তাঁর কথায়, ”রাজ্যের রাজধানীর একেবারে বুকের উপরে জ্বলজ্বল করছে ভুট্টোর ওই পোস্টার। আমি জানতে চাই না ভুট্টো ওদের কে হন। এমন কাজ ওরা দীর্ঘদিন ধরেই করে আসছে। এমন একজনকে মাথায় তুলে নাচা হচ্ছে, যিনি সব সময় চেষ্টা করে গিয়েছেন ভারতকে ধ্বংস করতে। এরা (সিপিএম) দেশের শত্রু। এটা আমাদের বুঝে নিতে হবে।” সেই সঙ্গে তাঁর কটাক্ষ, ”যারা ভারতের স্বাধীনতা সংগ্রামকে নস্যাৎ করার চেষ্টা করেছিল, তাদের নতুন প্রজন্মের কাছ থেকে আমাদের এর চেয়ে বেশি কিছু আশা করা উচিত নয়।”