বর্ষশেষের রাতে গ্লাভস কারখানায় জীবন্ত ঝলসে মৃত্যু ৬ জনের

Written by Sunita Das December 31, 2023 5:54 pm

মুম্বই, ৩১ ডিসেম্বর– বছরের শেষ দিনটা সবাই আনন্দে কাটাতে চায়। নতুন বছরের জন্য স্বাস্থ্য-সুখ কামনা করে আপনজনদের জন্য। কিন্তু মহারাষ্ট্রের ছত্রপতি শিবাজী সম্ভাজি নগরে যে ঘটনা শনিবার মাঝ রাতে ঘটল তা কেড়ে নিল তরতাজা ৬টি প্রাণ।

রাতে কাজ সেরে কারখানার ভিতরেই ঘুমিয়ে পড়েছিলেন শ্রমিকরা। হঠাৎ যেন কীভাবে আগুন লেগে গিয়েছিল। দাউদাউ করে জ্বলতে শুরু করেছিল গোটা কারখানা। ঘুমের মধ্যেই জীবন্ত অগ্নিদগ্ধ হয়ে মৃত্যু হয়েছে ৬ জনের। ঝলসে গেছেন আরও অন্তত ৫-৬ জন।

মর্মান্তিক ঘটনাটি ঘটেছে শনিবার গভীর রাতে মহারাষ্ট্রের ছত্রপতি শিবাজী সম্ভাজি নগরের একটি গ্লাভস তৈরির কারখানায়। জানা গেছে, শনিবার কাজ শেষ করে কারখানার ভেতরেই ঘুমিয়ে পড়েছিলেন ১৪-১৫ জন শ্রমিক। হঠাৎ দাউদাউ করে জ্বলতে শুরু করে পুরো কারখানা। ঘুমে আছন্ন থাকায় ওই শ্রমিকরা কেউ কিছু বুঝতে পারেননি। তবে বাইরে থেকে লোকজন দেখতে পান। তাঁদের চিৎকার চেঁচামেচিতে ছুটে আসেন আরও লোকজন। রাত তখন ২টো বেজে গেছে, খবর দেওয়া হয় দমকলে।

অগ্নি নির্বাপক বাহিনীর বেশ কয়েকটি ইঞ্জিন ঘটনাস্থলে এসে পৌঁছায়। রাতভর চেষ্টা চালিয়ে সকালের দিকে আগুন নিয়ন্ত্রনে আনা সম্ভব হয়। তবে ততক্ষণে পুড়ে মৃত্যু হয়েছে ৬ জনের। এক এক করে মৃতদেহগুলি বাইরে বের করে আনা হয়। জীবন্ত উদ্ধার করে আনা হয় ভিতরে আটকে পড়ে থাকা আরও কয়েকজনকে। তবে তাঁরা প্রায় প্রত্যেকেই মারাত্মকভাবে পুড়ে গেছেন বলে জানা গেছে।

আহতদের উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়েছে। ইতিমধ্যেই ঘটনাস্থলে এসে পৌঁছেছে পুলিশ। কী থেকে আগুন লাগল তা এখনও স্পষ্ট নয়। বিষয়টির তদন্ত শুরু করা হয়েছে। তবে বছরের শেষে উৎসবের আবহে এমন মর্মান্তিক ঘটনায় শোকের ছায়া নেমেছে এলাকায়।