কর্ণাটকে আগামী ১০ই মে বিধানসভা ভোট , ফলাফল ঘোষণা করা হবে ১৩ই মে

Written by SNS March 29, 2023 5:54 pm

দিল্লি, ২৯ মার্চ –   কর্নাটকে বিধানসভা ভোটের দিনক্ষণ ঘোষণা করে দিল নির্বাচন কমিশন । কর্ণাটক বিধানসভার ভোটপর্ব অনুষ্ঠিত হবে আগামী ১০ই মে, ফলাফল ঘোষণা করা হবে ১৩ই মে। কর্ণাটক বিধানসভার ২২৪ আসনের জন্য মোট ৫৮,২৮২ টি ভোটগ্রহণ কেন্দ্র স্থাপন করা হবে, ৫.২ কোটি ভোটার রাজ্যে তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার এবং নির্বাচন কমিশনার অনুপ চন্দ্র পাণ্ডে ও অরুণ গোয়েল বুধবার সাংবাদিক বৈঠক করে এই রাজ্যের ভোট ঘোষণা করেন।

৮০ বছরের উর্ধ্বে ভোটাধিকার প্রয়োগ করবেন এমন ভোটার  ১২.১৫ লক্ষ। প্রথমবার, ৮০ বছর ও তার উর্দ্ধে  এবং বিশেষভাবে সক্ষম যাঁরা, তাঁরা বাড়ি থেকে ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন বলে জানান মুখ্য নির্বাচনী আধিকারিক রাজীব কুমার। এবারের নির্বাচনে প্রথমবার ভোট দেবেন ৯.১৭ লক্ষের বেশি ভোটার। তৃতীয় লিঙ্গের ভোটদানে বিশেষ ব্যবস্থা নিয়েছে নির্বাচন কমিশন। রাজ্যের  ৪৬৯৯ জন তৃতীয় লিঙ্গের ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। অবাধ ও সুষ্ঠ নির্বাচন হবে বলে আশ্বাস নির্বাচন কমিশনের ।

কর্নাটক বিধানসভায় মোট আসন সংখ্যা হল ২২৪। এর মধ্যে বর্তমানে বিজেপির বিধায়ক রয়েছেন ১১৯ জন। আর কংগ্রেসের বিধায়ক রয়েছেন ৭৫ জন। এ ছাড়া জনতা দল সেকুলারের ২৮ জন বিধায়ক রয়েছেন।

দক্ষিণের এই রাজ্যে ক্ষমতাসীন বিজেপির মধ্যে অন্তর্দ্বন্দ্ব প্রকট । বিএস ইয়েদুরাপ্পাকে মুখ্যমন্ত্রীর পদ থেকে সরিয়ে মাঝপথে বোম্মাইকে মুখ্যমন্ত্রী করা হয়। কিন্তু ইয়েদুরাপ্পার মতো রাজনৈতিক ক্যারিশমা নেই বোম্মাইয়ের। আবার ইয়েদুরাপ্পার বিরুদ্ধেও দুর্নীতির অভিযোগ প্রচুর। এহেন পরিস্থিতিতে, বিজেপি ছেড়ে কংগ্রেসে যোগ দেওয়ারও প্রবণতা বাড়ছে ।

রাহুল গান্ধির সাংসদ পদ বাতিলের জেরে আসন্ন কর্ণাটক বিধানসভা নির্বাচনকেই পাখির চোখ করেছে কংগ্রেস। কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধি কর্নাটক নির্বাচনে সর্বশক্তি দিয়ে ঝাঁপিয়ে পড়ার আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, ‘এই নির্বাচন বিজেপির সঙ্গে সম্মানের লড়াই’। কর্নাটকে ইতিমধ্যে নির্বাচনী সভা শুরু করে দিয়েছেন রাহুল গান্ধী। তাঁর ভারত জোড়ো যাত্রাতে এই রাজ্যেই সবচেয়ে বেশি সাড়া পড়েছিল। এদিকে কর্ণাটকের মুখ্যমন্ত্রী  বাসভরাজ বোম্মায় বলেছেন, “দল ও সরকার আসন্ন বিধানসভা নির্বাচনের জন্য সম্পূর্ণ প্রস্তুত।

কর্নাটকে এবার সবকটি আসনে এককভাবে প্রতিদ্বন্দ্বিতা করার সিদ্ধান্ত নিয়েছে বিএসপি। অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টিও কর্ণাটক নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে। বিএসপি এবং আম আদমি পার্টির মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের সম্ভাবনা । কারণ আম আদমি পার্টি সম্প্রতি গুজরাট বিধানসভা নির্বাচনে পাঁচটি আসন জিতে জাতীয় দলের মর্যাদা অর্জন করেছে। এই পরিস্থিতিতে, কর্ণাটকে বিজেপি এবং কংগ্রেসের ভোটব্যাঙ্কে ধাক্কা দিতে পারে অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি।

বছরের শুরু থেকেই কর্নাটক বিধানসভা নির্বাচন নিয়ে জল্পনা শুরু হয়ে যায়। নির্বাচনের দিন ঘোষণার আগেই একাধিক রাজনৈতিক দল তাদের প্রার্থী তালিকা ঘোষণা করে দেয়। অন্যদিকে, শাসক-বিরোধী উভয় দলই জোরকদমে নির্বাচনী প্রচার শুরু করে দিয়েছে।