মস্কো থামাতে ইউক্রেনীয় উর্দিধারী আইএস জঙ্গিদের পাঠাচ্ছে আমেরিকা, অভিযোগ রাশিয়ার

Written by SNS February 17, 2023 5:55 pm

মস্কো, ১৭ ফেব্রুয়ারি– বছর কাটতে চললো রুশ-ইউক্রেন যুদ্ধের। দুই দেশের যুদ্ধে প্রায় গোটা বিশ্ব দ্বিধাবিভক্ত। নানান নিষেধাজ্ঞা-বিধিনিষেধ সত্বেও থামতে রাজি নয় রাশিয়া। ইউক্রেনকে সেনা-রসদ দিয়ে সাহায্য করে চলেছে আমেরিকার মত শক্তিশালী দেশ। কখনো এয়ারস্ট্রাইক তো কখনো মিসাইল হামলার অভিযোগে জর্জরিত রাশিয়া। কিন্তু এবার মস্কোর তরফে আমেরিকার বিরুদ্ধে অভিযোগ তুলে বলা হল, ইউক্রেন সেনার সঙ্গে কাঁধ মিলিয়ে রাশিয়ার বিরুদ্ধে লড়ছে পশ্চিম এশিয়ার জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিরা। মস্কো নিজের অভিযোগের সমর্থনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দফতর বৃহস্পতিবার একটি ভিডিয়ো ফুটেজ প্রকাশ করেছে।

ওই ভিডিয়োতে দেখা যাচ্ছে, ইউক্রেন সেনার উর্দি পরা এক ব্যক্তির কাঁধে রয়েছে আইএসের প্রতীক। রাশিয়ার দাবি, ওই ব্যক্তি ডনবাস (পূর্ব ইউক্রেনের ডনেৎস্ক এবং লুহানস্ক অঞ্চলকে একত্রে এই নামে ডাকা হয়) এলাকায় মোতায়েন ইউক্রেন সেনার একটি ইউনিটের কমান্ডারের দায়িত্বে রয়েছেন। ওই ব্যক্তি আদতে আইএসের একটি যোদ্ধাগোষ্ঠীর নেতা। আমেরিকার সাহায্যে ওই দলটিকে ভাড়াটে সেনা হিসাবে এনেছে ইউক্রেন।

যদিও মস্কোর ওই অভিযোগ নস্যাৎ করেছে ভলোদিমির জ়েলেনস্কির সরকার। পশ্চিমি সংবাদমাধ্যমও ওই ছবি এবং ভিডিয়ো ফুটেজের সত্যতা নিয়ে সংশয় প্রকাশ করেছে। 

উল্লেখ্য, এই মাসের ২৪ তারিখ এক বছর পূর্ণ হবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের। এই অবস্থায় হামলার গতি আরও বাড়িয়েছে মস্কো। দক্ষিণ ও পূর্ব ইউক্রেনে রুশ স্থলবাহিনী জোর হামলা শুরু করেছে। ইউক্রেন জানিয়েছে, তারা জানে যুদ্ধের বর্ষপূর্তিতে ভয়ানক চেহারা নেবে রাশিয়ার আক্রমণ।