প্রিয়াঙ্কাকে পাশে নিয়ে ওয়েনাডে মনোনয়ন জমা দিলেন রাহুল

রালার ওয়েনাড কেন্দ্র থেকে ভোটে লড়তে মনোনয়নপত্র জমা দিলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি। হেলিকপ্টারে চেপে বৃহস্পতিবার সকালে ওয়েনাডে যান রাহুল। সঙ্গে ছিলেন বোন প্রিয়াঙ্কা।

Written by SNS April 5, 2019 9:13 am

প্রিয়াঙ্কাকে পাশে নিয়ে ওয়েনাডে মনোনয়ন জমা দিচ্ছেন রাহুল গান্ধি (Photo: IANS)

ওয়েনাড – রালার ওয়েনাড কেন্দ্র থেকে ভোটে লড়তে মনোনয়নপত্র জমা দিলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি। হেলিকপ্টারে চেপে বৃহস্পতিবার সকালে ওয়েনাডে যান রাহুল। সঙ্গে ছিলেন বোন প্রিয়াঙ্কা। কালপেট্টার কালেক্টরেটের অফিসে গিয়ে মনোনয়নপত্র জমা দেন রাহুল গান্ধি।

সূত্রের খবর, বুধবার রাতেই কোঝিকোড়ে পৌঁছন রাহুল গান্ধি। রাহুলের কিছুক্ষণ পরেই সেখানে পৌঁছান প্রিয়াঙ্কা গান্ধি বঢ়রা। হেলিকপ্টার থেকে দু’জন নেমে আসতেই তাঁদের স্বাগত জানান কেরলের প্রদেশ কংগ্রেস সভাপতি, প্রাক্তন মুখ্যমন্ত্রী উমেন চান্ডি। রাতে কোঝিকোড়েই একটি গেস্ট হাউসে ছিলেন রাহুল-প্রিয়াঙ্কা।

বৃহস্পতিবার সকালে কোঝিকোড় থেকে হেলিকপ্টারে ওয়েনাডের কালপেট্টায় নামেন ভাই-বোন। কংগ্রেস কর্মীরা হাতে দলের পতাকা থেকে শুরু করে দলীয় নেতাদের ছবি নিয়ে হাজির হয়েছিলেন সেখানে। রোড শো করে সরকারি দফতরে গিয়ে মনোনয়ন জমা দেন কংগ্রেস সভাপতি। কোনওরকম অপ্রীতিকর ঘটনা এড়িয়ে যেতে প্রচুর পরিমাণে পুলিশ মোতায়েন করা হয়েছিল। কংগ্রেস সূত্রে খবর মনোনয়নপত্র তৈরি থেকে শুরু করে গোটা সফরেই রাহুলের পাশে ছিলেন প্রিয়াঙ্কা গান্ধি বঢ়রা।

বাম শাসিত কেরলে কংগ্রেসের প্রধান প্রতিপক্ষ তারাই। কিন্তু বিজেপিকে হারাতে দেশ জুড়েই পদ্ম শিবিরের বিরুদ্ধে জোট গঠনের চেষ্টা চলছে। সেই কথা মাথায় রেখেই কংগ্রেস সভাপতি বামেদের বিরুদ্ধে একটি শব্দ খরচ করলেন না কেরলে এসে। কেরল বাম-কংগ্রেস হাড্ডাহাড্ডি লড়াই হতে চলেছে। কেরল ওয়েনাড কেন্দ্র থেকে প্রার্থী হচ্ছেন রাহুল গান্ধি। মহাজোটের কথা মাথায় রেখে বামেদের বিরুদ্ধে মন্তব্য করতে চাইছেন না রাহুল।

প্রিয়াঙ্কা গান্ধি বঢ়রাকে সঙ্গে নিয়ে রােড শাে করার সময় সাংবাদিকদের মুখােমুখি হন রাহুল গান্ধি। তিনি জানান, ‘সিপিএমের বিরুদ্ধে লড়াই হলেও একটি শব্দও বলবাে না বামেদের বিরুদ্ধে। কেরলে সিপিএমের সঙ্গে আমাদের সরাসরি লড়াই। এই লড়াই চলবে, এবং আমি জানি সিপিএমকেও আমাদের বিরুদ্ধে লড়াই করতে হবে। কিন্তু এখানে আমি সিপিএমের বিরুদ্ধে একটি কথাও বলবাে না’। প্রসঙ্গত, দিল্লিতে বিরােধী জোটের সভায় হাজির ছিলেন বাম নেতা সীতারাম ইয়েচুরি, ডি রাজার মতাে নেতারা।

উত্তরপ্রদেশে আমেঠিতে এবার প্রার্থী হচ্ছেন রাহুল গান্ধি। রবিবার কংগ্রেসের পক্ষ থেকে ঘােষণা করা হয়, দ্বিতীয় কেন্দ্র হিসাবে কেরলের ওয়েনাড কেন্দ্র থেকে ভােটে লড়বেন রাহুল গান্ধি। তারপর থেকেই কেরল, তামিলনাড়ু সহ দক্ষিণের রাজ্যগুলিতে কংগ্রেস কর্মীরা রীতিমতাে উজ্জীবিত। আজ মনােনয়ন পত্র জমা দেওয়ার পর চাঙ্গা হয়ে উঠেছেন কংগ্রেস কর্মীরা বলে দলীয় সুত্রে খবর।

গত সপ্তাহে কংগ্রেস জানায়, উত্তরপ্রদেশের অমেঠির পাশাপাশি ওয়েনাড কেন্দ্র থেকেও ভােটে লড়বেন রাহুল। ওয়েনাডে যাওয়ার আগে বুধবার রাতে কোঝিকোড়ে পৌঁছে যান রাহুল। সেখানেও তাঁর সঙ্গে ছিলেন বােন প্রিয়াঙ্কা। তাঁদেরকে স্বাগত জানাতে কংগ্রেস নেতা থেকে কর্মী সকলেই উপস্থিত ছিলেন। ছিলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমেন চান্ডিও।

উত্তরপ্রদেশের পাশাপাশি কেরল থেকেও রাহুল লড়বেন বলে সিদ্ধান্ত হওয়ার পর বিজেপি’র দিক থেকে আক্রমণ নেমে আসছে। বিজেপি বলছে, গতবার স্মৃতি ইরানি রাহুলকে কড়া চ্যালেঞ্জের মুখে ফেলেছিলেন। আর এবার তাঁর জয়ের সম্ভাবনা আছে ধরে নিয়েই বিকল্প খুঁজে রাখছেন রাহুল।

নানারকম সমালােচনার মাবো মঙ্গলবার নিজের বক্তব্য জানিয়েছেন রাহুল। তিনি বলেছেন, ‘প্রধানমন্ত্রীর আচরণ এমন যে দক্ষিণ ভারত নিজেদের একা মনে করে। আমি পাশে থাকার বার্তা দিতেই দক্ষিণ ভারত থেকে লড়ার কথা বলেছি’।

আসলে প্রধানমন্ত্রীকেই জবাব দিচ্ছিলেন রাহুল গান্ধি। মহারাষ্ট্রের সভা থেকে মােদি বলেন, ‘হিন্দুদের অপমান করেছে কংগ্রেস। তাই হারের ভয় পাচ্ছে। ওরা হিন্দু সন্ত্রাসবাদের মতাে শব্দ ব্যবহার করেছে। কংগ্রেস সভাপতি কেরলের এমন একটি আসন বেছে নিলেন, যেখানে সংখ্যালঘুরাই সংখ্যাগুরু’।

ওয়েনাড এমনিতে পিছিয়ে পড়া এলাকা। কেরলের মধ্যে সবচেয়ে বেশি তপশিলি জাতি এবং উপজাতির মানুষ এখানে বাস করেন। কংগ্রেস মনে করেন রাহুল এই আসনে জয় পাবেন। ওয়ানডে ভােট ২৩ এপ্রিল আর আমেঠিতে ভােট ৬ মে ।