রেলকর্মীদের তৎপরতায় বাঁচলো প্রায় হাজার যাত্রীর প্রাণ

Written by SNS December 23, 2023 7:05 pm

চেন্নাই, ২৩ ডিসেম্বর – বড় দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেল যাত্রী বোঝাই ট্রেন। রেলকর্মীদের তৎপরতায় রক্ষা পেল ৮০০-র বেশি প্রাণ।  রেলকর্মীদের উপস্থিত বুদ্ধির জেরে রক্ষা পেলেন ট্রেন যাত্রীরা। রেলকর্মীদের প্রশংসা করে ভিডিও শেয়ার করেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। তামিলনাড়ুতে মেঘভাঙা বৃষ্টিতে ডুবে যায় রেল লাইন। সেই সময় ট্রেনটিকে থামিয়ে দেন রেলকর্মীরা। ট্রেনটিকে আর এগোতে না দেওয়ার সিদ্ধান্ত নেন তাঁরা। রেলকর্মীদের এই সিদ্ধান্তের জেরে বেঁচে যান যাত্রীরা।  

রবিবার চেন্নাইগামী ট্রেন ছাড়ে তামিলনাড়ুর তিরুচেন্দুর রেলওয়ে স্টেশন থেকে।  তিরুচেন্দুর থেকে ৩৪ কিলোমিটার এগিয়ে যায় ট্রেডটি।  সেই সময় শ্রী বৈকুন্তম স্টেশনে রেলকর্মীরা ট্রেন থামিয়ে দেন।  যাত্রীদের ট্রেন থেকে নামিয়ে কাছের এক ত্রাণ শিবিরে নিয়ে যাওয়া হয়। ৩০০ জন যাত্রীকে ত্রাণ শিবিরে পৌঁছনোর পর আরও জোরে বৃষ্টি নামে।  জলস্তর বাড়তে থাকায় যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।  তখন ট্রেনের মধ্যে বহু যাত্রী আটকে।  তাদেরকে বের করে আনা সমস্যাযা দাঁড়ায়। যাত্রীদের মনে সাহস জোগাতে রেলকর্মী স্টেশনেই থেকে যান। 
অবিরাম বৃষ্টিতে স্টেশনটি বিচ্ছিন্ন দ্বীপে পরিণত হয়। যোগাযোগের সব রাস্তা বন্ধ হয়ে যায়। মঙ্গলবার থেকে বৃষ্টি কমতে শুরু করলে রেলের অন্য কর্মীরা স্টেশনে প্রবেশ করতে সচেষ্ট হন। আটকে পড়া ট্রেনযাত্রী ও অন্য রেলকর্মীদের উদ্ধারের প্রচেষ্টা  শুরু হয়। ঘটনাস্থলে পৌঁছয় বায়ুসেনা। বায়ুসেনার কপ্টার থেকে খাবারের প্যাকেট দেওয়া হয় আটকে পড়া যাত্রীদের। শেষ পর্যন্ত সব যাত্রীদের   উদ্ধার করা সম্ভব হয়।
এর আগে একাধিকবার রেল দুর্ঘটনার ঘটনা সামনে এসেছে। বারবার অভিযোগের আঙুল উঠেছে রেলকর্মীদের দিকে। প্রশ্ন উঠেছে  যাত্রী সুরক্ষা নিয়ে। এই সমালোচনার মধ্যে রেলকর্মীদের এই পদক্ষেপ খুবই উল্লেখযোগ্য।