রায় দেওয়ার আগে জম্মু-কাশ্মীরের ২ প্রাক্তন মুখ্যমন্ত্রী গৃহবন্দি বলে অভিযোগ, দাবি নস্যাৎ করল পুলিশ 

Written by SNS December 11, 2023 6:56 pm

শ্রীনগর, ১১ ডিসেম্বর – জম্মু ও কাশ্মীরের ৩৭০ ধারা প্রত্যাহার নিয়ে সোমবার রায় দিয়েছে সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের সেই রায় দেওয়ার আগেই  জম্মু ও কাশ্মীরের ২ প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা ও মেহবুবা মুফতি দাবি করেন তাঁদের  গৃহবন্দি করে রাখা হয়েছে।   যদিও সেই দাবি নস্যাৎ করে দেন  জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা।    

সোমবার পিডিপি সভানেত্রী মেহবুবা মুফতিকে হাউস অ্যারেস্ট করা হয়েছে বলে অভিযোগ ওঠে। এই নিয়ে পিডিপি-র তরফে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা হয়। কালের সভানেত্রীর বিরুদ্ধে জম্মু ও কাশ্মীর প্রশাসনের এই পদক্ষেপ নিয়ে সোশ্যাল মিডিয়ায় সরব হয় পিডিপি। তাদের দাবি, এই হাউস অ্যারেস্ট বেআইনি। পাল্টা  সংবাদসংস্থাকে মনোজ সিনহা বলেন, কোনও নেতাকেই গৃহবন্দি করে রাখা হয়নি। এই দাবি সম্পূর্ণ ভিত্তিহীন। গুজব ছড়ানোর জন্যই এসব বলা হচ্ছে। সোশ্যাল মিডিয়া মারফত তাঁরাও জানান, কাউকে হাউসে অ্যারেস্ট করা হয়নি। পাল্টা ছবি পোস্ট করে সরব হন মেহবুবা ও ওমর।

অন্যদিকে, কাশ্মীরের অপর এক রাজনৈতিক দল ন্যাশনাল কনফারেন্সের সভাপতি ফারুক আবদুল্লা ও সহ-সভাপতি ওমর আবদুল্লার গুপকরের বাসভবনের বাইরে পুলিশ মোতায়েন করা হয়েছে বলে সকালেই জানা যায়। গুপকরের বাসভবনটি ফারুক আবদুল্লার। ওমর ২০২০ সল্ থেকে ওই বাড়িতেই থাকেন। তিনি এদিন সেখানেই ছিলেন। এদিন  ওমর আবদুল্লার বাড়ির গেটের ছবি পোস্ট করে সরব হন ওমর আবদুল্লার দল ন্যাশন্যাল কন্ফারেন্সের মুখপাত্র সারা হায়াত শাহ। সেখানে দেখা যাচ্ছে ওমর আবদুল্লার বাড়ির গেটে লাগিয়ে দেওয়া হয়েছে লোহার চেন। তিনি লিখেছেন, দেখুন ওমর আবদুল্লার বাড়ির গেটে তালা দেওয়া হয়েছে।
অন্যদিকে, খোদ ওমর আবদুল্লা এক্স হ্যান্ডেলে তাঁর বাড়ির গেটের ছবি পোস্ট করে লিখেছেন, ডিয়ার এলজি আমরা বাড়ির গেটে তালা গিয়ে দেওয়া হয়েছে। তাহলে আপনি কেন অস্বীকার করছেন আপনার পুলিস এটা করেনি? এমনও হতে পারে আপনার পুলিস কী করছে তা আপনি জানেন না! আপনি অসত্য বলছেন , নাকি আপনার পুলিশ আপনার কথা না শুনে কাজ করছে ?
উল্লেখ্য, সোমবার সুপ্রিম কোর্ট সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল নিয়ে রায় দিয়েছে।  এই রায়ে কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের উপর সিলমোহর দেয় শীর্ষ আদালত। সোমবার যে রায় দেওয়া হবে তা আগেই জানা গিয়েছিল। সেই কারণে সোমবার সকাল থেকেই করা নিরাপত্তা ব্যবস্থা জারি করা হয় জম্মু-কাশ্মীর উপত্যকায়।  পুলিশের এক আধিকারিক সকালেই আমজনতাকে জানিয়ে দেন যে, সোশ্যাল মিডিয়া প্লাটফর্মে ভুল তথ্য বা গুজব ছড়ানো নিয়ে কোনও রকম কর্ণপাত না করার জন্য। এই সমস্ত গুজব থেকে বিরত থাকার বার্তাও দেওয়া হয়।