মুম্বইকে বিচ্ছিন্ন করতে বিশেষ অধিবেশন, স্টক এক্সচেঞ্জ যাবে গুজরাতে, দাবি প্রাক্তন স্পিকারের 

Written by SNS September 11, 2023 6:26 pm

মুম্বই, ১১ সেপ্টেম্বর– মহারাষ্ট্র থেকে মুম্বইকে বিচ্ছিন্ন করার উদ্দেশ্যেই সংসদের বিশেষ অধিবেশন ডেকেছে নরেন্দ্র মোদি সরকার। সোমবার এই অভিযোগ তুলেছেন মহারাষ্ট্র প্রদেশ কংগ্রেস সভাপতি তথা সে রাজ্যের বিধানসভার প্রাক্তন স্পিকার নানা পাটোলে। তিনি বলেন, ‘‘কোভিড অতিমারি, মণিপুর হিংসার মতো গুরুতর পরিস্থিতিতেও মোদি সরকার সংসদের বিশেষ অধিবেশন ডাকেনি। এখন লোকসভা নির্বাচনের আগে পরিকল্পনা করে বিশেষ অধিবেশন ডাকা হয়েছে। মুম্বইকে ‘কেন্দ্রশাসিত অঞ্চল’ হিসাবে ঘোষণা করে মহারাষ্ট্র থেকে বিচ্ছিন্ন করা হবে।’’

সংসদের বিশেষ অধিবেশনে ‘ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ’ এবং ‘বম্বে স্টক এক্সচেঞ্জ’ সরিয়ে গুজরাতে নিয়ে যাওয়ার বিষয়েও সিদ্ধান্ত গ্রহণ করা হবে বলে অভিযোগ করেন পাটোলে। প্রসঙ্গত, আগামী ১৮ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে সংসদের বিশেষ অধিবেশন। পাঁচ দিনের এই অধিবেশন চলবে ২২ সেপ্টেম্বর পর্যন্ত। বিশেষ অধিবেশনের ‘আলোচ্য’ সম্পর্কে কেন্দ্র স্পষ্ট করে কোনও কারণ না জানানোতেই শুরু হয়েছে জল্পনা।

সাধারণ ভাবে কোনও বিশেষ সিদ্ধান্ত নেওয়ার জন্যই সংসদে বিশেষ অধিবেশন ডাকা হয়। কিন্তু এ বার ঠিক কোন বিষয়ে আলোচনা চাইছে মোদীর সরকার তা স্পষ্ট নয় বৃহস্পতিবারের সংক্ষিপ্ত এই ঘোষণায়। বছর পার হলেই লোকসভা নির্বাচন। আগেই তার প্রস্তুতি শুরু করে দিয়েছে বিজেপি। কেন্দ্রীয় সরকারের তরফেও শুরু হয়ে গিয়েছে সেই প্রস্তুতি। সম্প্রতি কেন্দ্রীয় মন্ত্রিসভার সিদ্ধান্তে রান্নার গ্যাসের সিলিন্ডার প্রতি দাম কমানোর পিছনেও লোকসভা নির্বাচনের প্রস্তুতি বলেই মনে করা হচ্ছে। তবে কি আরও বড় কোনও সিদ্ধান্তের জন্যই এই বিশেষ অধিবেশন? অভিন্ন দেওয়ানি বিধি চালু করা, সংবিধান থেকে ‘ইন্ডিয়া’ ছাঁটাই করে শুধু ‘ভারত’ নামকে স্বীকৃতি দেওয়ার মতো বিষয়ে বিল পাশ করা হতে পারে বলে জল্পনা রয়েছে রাজনৈতিক মহলে।